বাজিস-১ : বৈরী আবহাওয়ায় জেলে ট্রলারগুলো সাগরে যেতে পারছে না

326

বাজিস-১
বরগুনা- বৈরী আবহাওয়া
বৈরী আবহাওয়ায় জেলে ট্রলারগুলো সাগরে যেতে পারছে না
বরগুনা, ৮ আগস্ট, ২০১৯ (বাসস) : সাগর উত্তাল থাকায় এবং আবহাওয়া দপ্তরের ৩ নম্বর সতর্কতা সংকেত বহাল থাকায় বরগুনার সমুদ্রগামি জেলে ট্রলারগুলো সাগরে না যেয়ে নিরাপদ আশ্রয়ে নোঙ্গর করে থাকতে বাধ্য হচ্ছে। ওদিকে সাগর আর ইলিশ তাদের হাতছানি দিচ্ছে ছোটার জন্য।
ঊপকূল জুড়ে দফায় দফায় দমকা বাতাস, সাথে ঝাপটা বৃষ্টি চলছে। খেয়াল করলে বোঝা যায় বাতাসের গতি পূর্বদিক থেকে। এ পূবালি বাতাসের সাথে ইলশে গুড়ি বৃষ্টিতে সাগরে প্রচুর ইলিশ পাওয়ার কথা।
মৎস্য বিভাগের ক্যালেন্ডার অনুযায়ী ইলিশের ভরা মৌসুম হচ্ছে জুলাই থেকে সেপ্টেম্বর পর্যন্ত কিন্তু জুনের মাঝামাঝি থেকে ইলিশের মৌসুম শুরু হয়। জেলেদের অভিজ্ঞতা বলে এ ধরনের আবহাওয়ায় অর্থাৎ বৃষ্টি ও পূবাল বাতাস পুরোপুরি ইলিশের জন্য উপযোগী। এ সময়টায় জেলেদের জালে প্রচুর ইলিশ ধরা পড়ে।
বৈরী আবহাওয়ার কারণে পাথরঘাটা দ্বিতীয় মৎস্য অবতরণ কেন্দ্রের ঘাটসহ বিভিন্ন খালে নোঙর রয়েছে কয়েকশ ট্রলার। ৩ নম্বর সতর্ক সংকেত জারি হওয়ার আগেই এসব ট্রলার ঘাটে ফিরে এসেছে।
বিএফডিসির ট্রলার মালিক ও আড়তদাররা জানিয়েছেন, বেশিরভাগ ট্রলারেই বাজার-সদাই দিয়েছি, কিন্তু আবহাওয়া খারাপ থাকায় সাগরে পাঠাচ্ছি না।
বরগুনা মৎস্যজীবী ট্রলার মালিক সমিতির সভাপতি গোলাম মোস্তফা চৌধুরী জানয়েছেন, সাধারনত এ রকম আবহাওয়াতে জেলেরা সাগরে বেশি বেশি ট্রিপ দিতো। সাগর উত্তাল এবং আবহাওযা খুবই খারাপ। নিরাপত্তার কারণে নতুন করে সাগরে ট্রলার পাঠাচ্ছিনা। তবে কিছু সংখ্যক ট্রলার এখনো সাগরে রয়েছে।
বাসস/সংবাদদাতা/১০-৫০/নূসী