বাসস দেশ-৪০ : শিল্পকলা একাডেমিতে ‘বঙ্গবন্ধু স্মারক বক্তৃতামালা’র উদ্বোধন

536

বাসস দেশ-৪০
বঙ্গবন্ধু-স্মারক বক্তৃতা-উদ্বোধন
শিল্পকলা একাডেমিতে ‘বঙ্গবন্ধু স্মারক বক্তৃতামালা’র উদ্বোধন
ঢাকা, ৭ আগস্ট ২০১৯ (বাসস) : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী উপলক্ষে রাজধানীর শিল্পকলা একাডেমিতে আজ বুধবার থেকে শুরু হয়েছে ‘বঙ্গবন্ধু স্মারক বক্তৃতামালা’।
বঙ্গবন্ধুর জীবন ও কর্মের ওপর দেশের বরেণ্য লেখক ও গবেষকদের মূল্যবান বক্তব্য নিয়ে ‘বঙ্গবন্ধু স্মারক বক্তৃতামালা’ অনুষ্ঠানের আয়োজন করেছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি।
এ অনুষ্ঠানের মাধ্যমে ১০০টি স্মারক বক্তৃতার আয়োজন করা হবে বলে জানিয়েছেন একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী।
আজ বুধবার সন্ধ্যা সাড়ে ৫টায় ‘বঙ্গবন্ধু স্মারক বক্তৃতামালা’ কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠান শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে অনুষ্ঠিত হয়।
অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম। কর্মসূচির উদ্বোধন ঘোষণা করেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি এবং সভাপতিত্ব করেন শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী।
স্মারক বক্তৃতা উপস্থাপন করেন জাতীয় অধ্যাপক ড. রফিকুল ইসলাম। ‘বাংলার রাজনৈতিক নেতৃত্ব এবং বঙ্গবন্ধু’ শিরোনামে বক্তৃতায় অবিভক্ত বাঙলার রাজনৈতিক নেতৃত্বের তুলনামূলক আলোচনা করা হয়।
বক্তৃতার শুরুতেই জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারের হত্যাকারীদের প্রতি ঘৃণা প্রকাশ করা হয়।
অনুষ্ঠানের শুরুতে ১৫ আগস্টে শাতাদাত বরণকারী সকল শহীদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করে এক মিনিট নিরবতা পালন করা হয়।
এছাড়া শিশুদের সমবেত কন্ঠে ‘ধন্য মুজিব ধন্য’ এবং ‘শোন একটি মুজিবরের থেকে’ গান দুটি পরিবেশিত হয়। একাডেমির নৃত্যশিল্পীবৃন্দ ‘দুখিনী বাংলা জননী বাঙলা’ গানের সাথে নৃত্য পরিবেশন করেন।
বাংলাদেশ শিল্পকলা একাডেমি মাসব্যাপী যেসব কর্মসূচি গ্রহণ করেছে, তার মধ্যে রয়েছে চিত্রকর্ম প্রদর্শনী, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ওপর রচিত ১০০টি গ্রন্থের পাঠ পর্যালোচনা, সাংস্কৃতিক অনুষ্ঠান, মুজিব মানে মুক্তি নাটকের প্রদর্শনী, গ্রেনেড হামলার ওপর স্থাপনাশিল্প প্রদর্শনী, বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী ও কারাগারের রোজনামচা পাঠ ও চিত্রকর্ম নির্মাণ এবং সকল জেলা ও উপজেলা শিল্পকলায় শিশু চিত্রাংকন প্রতিযোগিতা, বঙ্গবন্ধুর কর্মময় জীবনের ওপর তথ্যচিত্র প্রদর্শনী, বরেণ্য চিত্রশিল্পীদের অংশগ্রহণে ‘শিল্পের আলোয় বঙ্গবন্ধু’ শীর্ষক আর্ট ক্যাম্প ইত্যাদি।
বাসস/সবি/এমএমবি/২১৩০/অমি