মুসার জোড়া গোলে আইসল্যান্ডকে হারালো নাইজেরিয়া

125

ভলগোগ্রাদ (রাশিয়া), ২২ জুন ২০১৮ (বাসস) : স্ট্রাইকার আহমেদ মুসার জোড়া গোলে ফুটবল বিশ্বকাপের ‘ডি’ গ্রুপের ম্যাচে নাইজেরিয়া ২-০ গোলে হারালো নাইজেরিয়াকে। এই জয়ে ২ খেলায় ৩ পয়েন্ট সংগ্রহে নিয়ে টেবিলের দ্বিতীয়স্থানে উঠে এলো নাইজেরিয়া। ২ খেলায় সমান ১ করে পয়েন্ট রয়েছে আর্জেন্টিনা ও আইসল্যান্ডের। ২ খেলায় ৬ পয়েন্ট নিয়ে আগেভাগেই শেষ ষোলো নিশ্চিত করেছে ক্রোয়েশিয়া।
বিশ্বকাপে প্রথমবারের মত খেলতে নেমেই চমক দেখায় আইসল্যান্ড। নিজেদের প্রথম ম্যাচে দু’বারের বিশ্ব চ্যাম্পিয়ন আর্জেন্টিনার সাথে ১-১ গোলে ড্র করে তারা। তাই ১ পয়েন্ট সাথে নিয়েই নাইজেরিয়ার মুখোমুখি হয় আইসল্যান্ড। ক্রোয়েশিয়ার কাছে নিজেদের প্রথম ম্যাচে হেরেছিলো নাইজেরিয়া। তবে ভলগোগ্রাদে আইসল্যান্ডের বিপক্ষে বল দখলে চমক দেখিয়েছে নাইজেরিয়া।
ম্যাচের শুরু থেকেই বল দখলে নিয়ে আক্রমন করার চেষ্টা করে নাইজেরিয়া। আক্রমণ করলেও আইসল্যান্ডের গোলমুখে একটিও শট নিতে পারেনি তারা। তারপরও আইসল্যান্ডকে চাপেই রেখেছিলো নাইজেরিয়া।
চাপে পড়লেও ভড়কে যায়নি আইসল্যান্ড। কারণ আর্জেন্টিনাকে রুখে দেয়া সাহস ডুগিয়েছে তাদের। বল দখলে না রাখতে পারলেও নাইজেরিয়ার সীমানায় আক্রমণ ঠিকই করেছে আইসল্যান্ড। তবে ৫-৬টি আক্রমণ করলেও তা থেকে গোলের স্বাদ নিতে পারেনি আইসল্যান্ড। এমন অবস্থায় গোল শূন্য থাকে প্রথমার্ধ।
তবে প্রথমার্ধে গোলের ভালো সুযোগ না পেলেও দ্বিতীয়ার্ধের শুরুতেই গোলের স্বাদ নেয় নাইজেরিয়া। ম্যাচের ৪৯ মিনিটে স্ট্রাইকার ভিক্টর মসেসের পাস থেকে প্রথম গোল করেন আক্রমণভাগের আরেক খেলোয়াড় আহমেদ মুসা। এই গোলে ফলে ১-০ গোলে এগিয়ে যায় নাইজেরিয়া।
এই গোলের পর আরও বেশি আত্মবিশ্বাসী হয়ে ওঠা নাইজেরিয়া আক্রমণ আরো বাড়িয়ে দেয়। কিন্তু শেষ দিকে অর্থাৎ ৭৫ মিনিটে আবারো গোল করেন মুসা। রক্ষণভাগ থেকে উঠে আসা কেনেথ ওমেরুর যোগান দেয়া বল গোলে পরিণত করে ব্যবধান দ্বিগুণ করেন প্রথম গোলের মালিক মুসা।
২-০ গোলে এগিয়ে গিয়ে ম্যাচের নিয়ন্ত্রণ নিয়ে নেয় নাইজেরিয়া। তবে ৮৩ মিনিটে ব্যবধান কমানোর সুযোগ পায় আইসল্যান্ড। ভিডিও রেফারির সহায়তায় পেনাল্টি পায় তারা। পেনাল্টি কিক নিয়ে বল গোলবারের বাইরে মারেন মধ্যমাঠের খেলোয়াড় জিলফি সিগার্ডসন। ফলে গোলের স্বাদ নিতে পারেনি আইসল্যান্ড।
এরপর ম্যাচের বাকি সময়ে আর কোন গোল না হওয়ায় ২-০ গোলে ম্যাচ জিতে নেয় নাইজেরিয়া।
আগামী ২৬ জুন সেন্ট পিটার্সবুর্গে আর্জেন্টিনার মুখোমুখি হবে নাইজেরিয়া। একইদিন রস্তোভে ক্রোয়েশিয়ার বিপক্ষে খেলতে নামবে আইসল্যান্ড।

image_printPrint