বাসস দেশ-৩৪ : বঙ্গবন্ধু হত্যাকান্ডের বিচার হলেও এখনো কলঙ্কমুক্ত হয়নি বাংলাদেশ : আইনমন্ত্রী

287

বাসস দেশ-৩৪
আইন সচিব – বিদায় সম্মাননা
বঙ্গবন্ধু হত্যাকান্ডের বিচার হলেও এখনো কলঙ্কমুক্ত হয়নি বাংলাদেশ : আইনমন্ত্রী
ঢাকা, ৭ আগস্ট, ২০১৯ (বাসস) : আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক বলেছেন, বঙ্গবন্ধু হত্যাকান্ডের বিচার হলেও কলঙ্কমুক্ত হয়নি বাংলাদেশ।
তিনি বলেন, রাজধানী ঢাকায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্বপরিবারে হত্যার কলঙ্ক বাংলাদেশের তখনই ঘুচবে যখন ‘আমরা বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়তে পারবো’। আইনমন্ত্রী বলেন, ‘বঙ্গবন্ধু যে ৫৫ বছর বেঁচেছিলেন তার সবটা সময়ই তিনি এই দেশটার জন্য দিয়ে গেছেন। আমরা যদি সোনার বাংলা গড়তে পারি তাহলেই বঙ্গবন্ধুর স্বপ্নপূরণ হবে।’
আনিসুল হক আজ বুবধার রাজধানীর বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটে আইন ও বিচার বিভাগের সচিব আবু সালেহ শেখ মো. জহিরুল হকের (দুলাল) বিদায় সম্মাননা প্রদান অনুষ্ঠানে সভাপতির বক্তৃতায় এসব কথা বলেন।
দুলাল ছিলেন স্বাধীনতার স্বপক্ষের শক্তি ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী একথা উল্লেখ করে আইনমন্ত্রী বলেন,তিনি (দুলাল) কখনো বাংলাদেশের স্বার্থের ব্যাপারে আপোষ করেননি।
আনিসুল হক বলেন, ‘আবু সালেহ শেখ মো. জহিরুল হক ছিলেন অত্যন্ত বিনয়ী এবং বাঙালির মূল্যবোধের প্রতি শ্রদ্ধাশীল। বয়োজ্যেষ্ঠদের প্রতি তার শ্রদ্ধা ছিল অগাধ। ভিন্ন মতের লোকজনকেও তিনি শ্রদ্ধা করতে কার্পণ্য দেখাননি। এটাই ছিল তার বর্ণাঢ্য জীবনের বৈশিষ্ট।’
যারা বাংলাদেশের অস্তিত্বেই বিশ্বাস করেননি, তাদের সাথে দুলাল ছাত্র জীবন থেকেই যুদ্ধ করে আজকের অবস্থানে এসেছেন উল্লেখ করে আইনমন্ত্রী বলেন, এখনো বাংলাদেশকে তার (দুলাল) দেয়ার অনেক কিছু আছে।
এ অনুষ্ঠানে আইন কমিশনের চেয়ারম্যান ও সাবেক প্রধান বিচারপতি এ বি এম খায়রুল হক, বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটের মহাপরিচালক বিচারপতি খোন্দকার মুসা খালেদ, লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগের সিনিয়র সচিব মোহাম্মদ শহিদুল হক, সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল ড. মো. জাকির হোসেন, নিবন্ধন অধিদপ্তরের মহাপরিদর্শক খান মো. আব্দুল মান্নান প্রমুখ আবু সালেহ শেখ মো. জহিরুল হকের বর্ণাঢ্য কর্মময় জীবন নিয়ে স্মৃতিচারণ করেন।
বাসস/সবি/জেডআরএম/২০০৫/এইচএন