চলতি মৌসুমে বিএসএমইউ’র বহির্বিভাগে সেবা নিয়েছেন ৪,৯৪০ ডেঙ্গু রোগী

186

ঢাকা, ৬ আগস্ট, ২০১৯ (বাসস) : চলতি মৌসুমে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমইউ) বহির্বিভাগে সেবা নিয়েছেন ৪ হাজার ৯৪০ ডেঙ্গু রোগী।
বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়–য়া আজ সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে জানান, গত ২৪ ঘণ্টায় বিএসএমএমইউতে ডেঙ্গু আক্রান্ত রোগী ভর্তি হয়েছে ৪৩ জন, এর আগে ২৪ ঘণ্টায় এই সংখ্যা ছিল ৫০ জন।
এই হাসপাতালে ডেঙ্গু পরিস্থিতি স্থিতিশীল এবং ডেঙ্গুতে আক্রান্তের সংখ্যা সামান্য কমতির দিকে উল্লেখ করে তিনি বলেন, বর্তমানে এই হাসপাতালে ভর্তি রয়েছেন ১৪৫ জন রোগী। গত ২৭ জুলাই থেকে আজ সকাল ৮টা পর্যন্ত ডেঙ্গু চিকিৎসা সেলে এই রোগে আক্রান্ত হয়ে ৪০২ জন রোগী ভর্তি হয়েছেন। এরমধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন ২৫৫ জন।
তিনি জানান, বর্তমানে মেডিসিন ওয়ার্ড, শিশু ওয়ার্ড, ডেঙ্গু চিকিৎসা সেল, কেবিন, আইসিইউ ও এসডিইউতে এসকল রোগী ভর্তি রয়েছেন। বর্তমানে আইসিইউতে ১ জন এবং এইচডিইউতে ৮ জন রোগী ভর্তি রয়েছেন।
উপাচার্য জানান, প্রতিদিন এই হাসপাতালে ৩০০ জন জ্বরের রোগী আসছে। এরমধ্যে ৩০ শতাংশ ডেঙ্গু রোগী। ডেঙ্গুরোগীদের চিকিৎসা সেবা নিশ্চিত করতে শয্যা সংখ্যা ১৫০ থেকে ২০০ তে উন্নীত করা হয়েছে। ডেঙ্গু সেলের মাধ্যমে ভর্তিকৃত রোগীদের পরীক্ষা-নিরীক্ষা, ওষুধ, স্টেশনারিসহ চিকিৎসাসেবা, বেড ভাড়া এমনকি আইসিইউ এবং এইচডিইউ সেবাও বিনামূল্যে দেয়া হচ্ছে।
এছাড়াও ডেঙ্গু সেলে আসা রোগীদের প্রাথমিকভাবে সিবিসি, এনএস১, আইজিএম, আইজিএম ও আইজিজি বিনামূল্যে করা হচ্ছে বলে তিনি জানান।
এর আগে আওয়ামী লীগের ডেঙ্গু প্রতিরোধ ও চিকিৎসা মনিটরিং সেলের নেতৃবৃন্দ হাসপাতালের কেবিন ব্লকের নিচতলায় ডেঙ্গু চিকিৎসাসেবা সেলের কার্যক্রম পরিদর্শন করেন। এসময় তারা রোগী, ডাক্তার, নার্সদের সাথে কথা বলেন এবং চিকিৎসাসেবার খোঁজ-খবর নেন।
আওয়ামী লীগের ডেঙ্গু মনিটরিং সেলের আহ্বায়ক ও বাংলাদেশ মেডিক্যাল এ্যাসোসিয়েশনের সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, বিএসএমএমইউ’র উপাচার্য ও মনিটরিং সেলের সদস্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়–য়া, স্বাধীনতা চিকিৎসক পরিষদের মহাসচিব অধ্যাপক ডা. এম এ আজিজ, বিএমএ’র মহাসচিব ডা. ইহতেশামুল হক চৌধুরী দুলাল, মনিটরিং সেলের সদস্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ, অধ্যাপক ডা. এ বি এম আব্দুল্লাহ, ডা. মোহাম্মদ জামাল উদ্দিন চৌধুরী উপস্থিত ছিলেন।