বাসস দেশ-৩১ : শেখ কামালের জীবনী তরুণ ও যুব সমাজকে পথ প্রদর্শন করতে পারে : শিল্পমন্ত্রী

848

বাসস দেশ-৩১
শিল্পমন্ত্রী-কামাল-জন্মবার্ষিকী
শেখ কামালের জীবনী তরুণ ও যুব সমাজকে পথ প্রদর্শন করতে পারে : শিল্পমন্ত্রী
ঢাকা, ৫ আগস্ট, ২০১৯ (বাসস) : শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন বলেছেন, শহীদ শেখ কামালের জীবনী বর্তমান তরুণ ও যুব সমাজকে পথ প্রদর্শন করতে পারে।
আজ জাতীয় প্রেসক্লাবে সম্প্রীতির বাংলাদেশ আয়োজিত শহীদ শেখ কামালের ৭০তম জন্মবার্ষিকী উপলক্ষে ‘বহুমাত্রিক শেখ কামাল’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি একথা বলেন।
সম্প্রীতি বাংলাদেশের আহ্বায়ক নাট্য ও চলচ্চিত্র ব্যক্তিত্ব পীযূষ বন্দ্যোপাধ্যায় অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।
মহান মুক্তিযুদ্ধে শহীদ শেখ কামালের অনন্য অবদানের কথা স্মরণ করে নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন বলেন, ছাত্রলীগের একজন নিবেদিত, সংগ্রামী ও আদর্শবাদী কর্মী হিসেবে শেখ কামাল উনসত্তরের গণঅভ্যুত্থান ও একাত্তরের মুক্তিযুদ্ধে বীরত্বপূর্ণ ভূমিকা পালন করেন।
তিনি বলেন, শহীদ শেখ কামাল স্বাধীনতা পরবর্তী যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশ পুনর্গঠন ও পুনর্বাসন কর্মসূচি পরিচালনা করেন। পাশাপাশি সমাজের পশ্চাৎপদ জনগোষ্ঠীর ভাগ্যোন্নয়নে সমাজকে মানবতাবাদী চেতনায় উদ্বুদ্ধ করতে মঞ্চ নাটক পরিচালনা করতেন। দেশে সাংস্কৃতিক আন্দোলনে শেখ কামাল একজন প্রথম সারির সংগঠক ছিলেন। তিনি ঢাকা থিয়েটারের অন্যতম প্রতিষ্ঠাতা ছিলেন।
শহীদ শেখ কামালকে বহুমুখী প্রতিভার অধিকারী ব্যক্তিত্ব হিসেবে উল্লেখ করে শিল্পমন্ত্রী বলেন, শেখ কামাল বন্ধু শিল্পীদের নিয়ে স্পন্দন শিল্পী গোষ্ঠী এবং উপমহাদেশের অন্যতম ক্রীড়া সংগঠন ও আধুনিক ফুটবলের প্রবর্তক আবাহনী ক্রীড়াচক্র প্রতিষ্ঠা করেন।
বাসস/সবি/এমএআর/২১৩০/-এএএ