বাসস ক্রীড়া-১৪ : টেস্ট ক্রিকেটে পাঁচ দিন ব্যাট করে রেকর্ডের পাতায় বার্নস

265

বাসস ক্রীড়া-১৪
ক্রিকেট-রেকর্ড
টেস্ট ক্রিকেটে পাঁচ দিন ব্যাট করে রেকর্ডের পাতায় বার্নস
লন্ডন, ৫ আগস্ট, ২০১৯ (বাসস) : নিজ মাঠে অস্ট্রেলিয়ার বিপক্ষে চলমান এ্যাশেজ সিরিজের প্রথম ম্যাচে ব্যাট হাতে দারুণ এক রেকর্ড গড়লেন ইংল্যান্ড ব্যাটসম্যান ররি বার্নস। টেস্ট ক্রিকেটে এক ম্যাচে পাঁচ দিনই ব্যাটিং করা তালিকার দশম খেলোয়াড় হিসেবে এ নিজের নাম লেখান বার্নস। টেস্ট ইতিহাসে বিশ্বের দশম হলেও ইংল্যান্ডের চতুর্থ খেলোয়াড় হিসেবে ম্যাচের পাঁচ দিনই ব্যাটিং করার রেকর্ড গড়লেন তিনি। কিন্তু এ্যাশেজ টেস্টে জিয়ফ বয়কটের পর তিনি ইংল্যান্ডের দ্বিতীয় খেলোয়াড় হিসেকে রেকর্ড গড়লেন প্রথম ইনিংসে সেঞ্চুরি করা বার্নস।
এজবাস্টনে চলমান টেস্টের পঞ্চম ও শেষ দিনে আজ ব্যাটিং করতে নেমে বয়কট (১৯৭৭), এ্যালান লাম্ব(১৯৮৪) এবং এন্ড্র ফ্লিনটফদের এ্যাশেজ অভিযাত তালিকার সদস্য হন বার্নস।
টস জিতে আগে ব্যাটিং করে স্টিভ স্মিথের দুর্দান্ত সেঞ্চুরি সত্ত্বেও ম্যাচের প্রথম দিনই ২৮৪ রান অলআউট হয় অস্ট্রেলিয়া। এরপর প্রথম দিনই চার বল মোকাবেলা করেন বার্নস। এরপর পুরো দ্বিতীয় দিন ব্যাটিং করার পর তৃতীয় দিনে ১৩৩ রানে আউট হন তিনি। এরপর চতুর্থ দিনে অস্ট্রেলিযা ৭ উইকেটে ৪৮৭ রানে দ্বিতীয় ইনিংম ঘোষনা করলে একই দিন আবারো ব্যাট করতে নামেন বার্নস।
চতুর্থ দিনে নিজেদের দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে ২১ বল মোকাবেলা করার পর আজ পঞ্চম ও শেষ দিনে প্যাট কামিন্সের বলে আউট হওযার আগে মাত্র ১১ রান করেন তিনি। একই সঙ্গে এক টেস্টে পাঁচ দিন ব্যাট করা খেলোয়াড় তালিকায় নাম লেখান বার্নস।
এক ম্যাচে পাঁচ দিনই ব্যাটিংয়ের মাইল ফলক স্পর্শ করা প্রথম ব্যাটসম্যান ভারতের এমএল জৈশিমা। ১৯৬০ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে কোলকাতা টেস্টে এ রেকর্ড গড়েন তিনি।
এক টেস্টে পাঁচ দিন ব্যাটিং করা খেলোয়াড় তারিকা:
এমএল জৈশিমা (ভারত)-প্রতিপক্ষ অস্ট্রেলিয়া, কোলকাতা, ১৯৬০
কিম হিউজেস (অস্ট্রেলিয়া)-প্রতিপক্ষ ইংল্যান্ড, লর্ডস ১৯৮০
এ্যালান লাম্ব (ইংল্যান্ড) প্রতিপক্ষ ওয়েস্ট ইন্ডিজ, ১৯৮৪
রবি শাস্ত্রি (ভারত) প্রতিপক্ষ ইংল্যান্ড, কোলকাতা, ১৯৮৪
এ্যাডাম গ্রিফিথ (ও:ইন্ডিজ) প্রতিপক্ষ নিউজিল্যান্ড, হ্যামিলটন, ১৯৯৯
এ ফ্লিনটফ (ইংল্যান্ড) প্রতিপক্ষ ভারত, মোহালি, ২০০৬
আলভিরো পিটারসেন (দ: আফ্রিকা) প্রতিপক্ষ, নিউজিল্যান্ড, ওয়েলিংটন ২০১২
চেতেশ্বর পুজারা (ভারত) প্রতিপক্ষ শ্রীলংকা, কোলকাতা ২০১৭
ররি বার্নস (ইংল্যান্ড) প্রতিপক্ষ অস্ট্রেলিয়া, বার্মিংহাম, ২০১৯
বাসস/স্বব/২০২৫/মোজা/এএমটি