বাসস ক্রীড়া-১৩ : ‘শেখ কামাল পদক’ চালু করা হবে : ক্রীড়া প্রতিমন্ত্রী

254

বাসস ক্রীড়া-১৩
শেখ কামাল-জন্মদিন
‘শেখ কামাল পদক’ চালু করা হবে : ক্রীড়া প্রতিমন্ত্রী
ঢাকা, ৫ আগস্ট ২০১৯ (বাসস) : দেশের ক্রীড়াঙ্গনে অবদানের স্বীকৃতি হিসেবে ‘শেখ কামাল পদক’ চালু করবে সরকার। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র শেখ কামালের স্মরণে এ ক্রীড়া পদক চালু করার ঘোষণা দেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল এমপি।
শেখ কামালের ৭১তম জন্মদিন উপলক্ষে আজ সকালে আবাহনী ক্লাব প্রাঙ্গণে ‘শেখ কামাল : উদ্দীপ্ত তারুণ্যের দূত’ শীর্ষক সংবাদচিত্র প্রদর্শনী উদ্বোধনের পর তিনি একথা জানান। বঙ্গবন্ধু পুত্রের ৭১তম জন্মদিন উপলক্ষে বিভিন্ন কর্মসুচির অংশ হিসেবে আজ এই প্রদর্শনীর আয়োজন করে আবাহনী ক্লাব। দেশের ক্রীড়াঙ্গনের উন্নতির লক্ষ্যে ‘আবাহনী ক্রীড়া চক্র’ নামে ঐতিহ্যবাহী এ ক্লাবটি প্রতিষ্ঠিত করেন শেখ কামাল।
প্রতিমন্ত্রী বলেন, শেখ কামাল শুধু খেলাধুলায় পারদর্শী ছিলেন তা নয়, ক্রীড়া সংগঠক হিসেবেও ছিলেন অনন্য। বাংলাদেশের ক্রীড়াক্ষেত্রের তাঁর অবদান ছিল অসামান্য। তাঁর এই অবদান স্মরণ করতে ‘শেখ কামাল পদক’ চালুর চিন্তা-ভাবনা চলছে।’
মুক্তিযোদ্ধা, ক্রীড়া সংগঠক ও আবাহনী ক্রীড়া চক্রের প্রতিষ্ঠাতা শহীদ শেখ কামালের জন্মদিনে তাঁর সংক্ষিপ্ত কিন্তু কর্মময় জীবনের অর্ধশতাধিক আলোকচিত্র নিয়ে দিনব্যাপী এই প্রদর্শনীর আয়োজন করে জয়ীতা প্রকাশনী।
ক্রীড়া প্রতিমন্ত্রী বলেন, বহুমুখী প্রতিভার প্রাণোচ্ছল খোলামনের মানুষ ছিলেন শেখ কামাল। মহান মুক্তিযুদ্ধ, ছাত্র রাজনীতি, সাংস্কৃতিক কর্মকান্ড, খেলার মাঠ থেকে নাটকের মঞ্চ-সর্বত্র ছিল তার উপস্থিতি। ১৯৭৫ সালের ১৫ আগস্ট ঘাতকের বুলেট তার শারীরিক মৃত্যু ঘটিয়েছে, কিন্তু তিনি মৃত্যুঞ্জয়ী হয়ে আছেন এ দেশের ক্রীড়ায়, সংস্কৃতিতে, সংগীতে। শেখ কামালই ছিলেন এ দেশের আধুনিক ক্রীড়াঙ্গনের রূপকার।
এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন ‘শেখ কামাল: উদ্দীপ্ত তারুণ্যের দূত’ স্মারক গ্রন্থের সম্পাদক চৌধুরী নাফিজ সরাফাত, বাংলাদেশ আওয়ামী লীগের ক্রীড়া সম্পাদক ও আবাহনী ক্রীড়া চক্রের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক হারুনুর রশিদ, বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সভাপতি কাজী সালাহউদ্দিন, স্বাধীন বাংলা ফুটবল দলের ম্যানেজার তানভীর মাজহার তান্না এবং বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় যুব ও ক্রীড়া উপ-কমিটির সদস্য মোহাম্মদ ফায়সাল আহ্সান উল্লাহ্।
শেখ কামালের জন্ম ১৯৪৯ সালের ৫ আগস্ট তৎকালীন গোপালগঞ্জ মহকুমার টুঙ্গিপাড়া গ্রামে। শৈশব থেকে ফুটবল, ক্রিকেট, হকি, বাস্কেটবলসহ বিভিন্ন খেলাধুলায় উৎসাহী শেখ কামাল স্বাধীনতার পর আবির্ভূত হন ক্রীড়া সংগঠক হিসেবে।
আবাহনী ক্রীড়া চক্রের প্রতিষ্ঠাতা সভাপতি শেখ কামাল নিজেও আজাদ বয়েজ ক্লাবের হয়ে প্রথম বিভাগের ক্রিকেটার ছিলেন। স্পার্স ক্লাবের হয়ে খেলেছেন প্রথম বিভাগ বাস্কেবল। লোক সঙ্গীতের ব্যান্ড দল স্পন্দন শীল্পগোষ্ঠি এবং ঢাকা থিয়েটারের প্রতিষ্ঠাতা সদস্য ছিলেন শেখ কামাল।
বাসস/এএসজি/এমএইচসি/২০৩০/মোজা/স্বব