বাসস ক্রীড়া-১০ : অভিষেক ম্যাচেই সাইনির শাস্তি

258

বাসস ক্রীড়া-১০
ক্রিকেট-উইন্ডিজ-ভারত-সাইনি
অভিষেক ম্যাচেই সাইনির শাস্তি
নয়াদিল্লি, ৫ আগস্ট ২০১৯ (বাসস/এএফপি): আন্তর্জাতিক অভিষেক ম্যাচেই শাস্তি পেলেন ভারতীয় বোলার নবদ্বীপ সাইনি। নিজের প্রথম আন্তর্জাতিক টি-২০ ম্যাচে ‘দুর্ব্যাবহারের’ দায়ে একটি ডি মেরিট পয়েন্ট পেলেন সাইনি। ফ্লোরিডায় গতকাল ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ম্যাচে তিনি এমন ঘটনাটি ঘটিয়েছেন বলে সোমবার জানিয়েছে আন্তর্জাতিক ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা।
শনিবার তিন উইকেট নিয়ে ভারতীয় জয়ে ভূমিকা রাখা সাইনি নিকোলাস পুরানকে আউট করেই অতিমাত্রায় উচ্ছ্বাস প্রকাশ করেছেন। ক্যারিয়ারের প্রথম আন্তর্জাতিক উইকেট পাওয়ার পর অতিমাত্রায় উচ্ছ্বাসের কারণেই আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) ডিসিপ্লিনারি কমিটি সাইনিকে এ শাস্তি দেয়।
এক সংবাদ বিজ্ঞপ্তিতে আইসিসি জানায়, সাইনি আইসিসি’র খেলোয়াড় আচরণবিধির ২.৫ ধারা ভঙ্গ করেছেন। এ জন্য তাকে একটি ডি মেরিট পয়েন্টও গ্রহণ করতে হচ্ছে।
সাইনিকে ‘বিরল’ খেলোয়াড় হিসেবে উল্লেখ করে ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি বলেছেন, ১৭ রানে ৩ উইকেট সংগ্রহ করা এই ক্রিকেটার তার অপরাধ স্বীকার করে ম্যাচ রেফারি জেফ ক্রোর আরোপ করা শাস্তি মেনে নিয়েছেন।
২৪ মাসের মধ্যে যদি কোন খেলোয়াড় চারটি বা ততোধিক ডি মেরিট পয়েন্ট পান তখন সেটি ‘সাসপেনসন পয়েন্টে’ পরিণত হয় এবং তাকে নিষিদ্ধ হতে হয়। দু’টি সাসপেনসন পয়েন্টের জন্য একজন খেলোয়াড় একটি টেস্ট অথবা দু’টি ওয়ানডে ম্যাচ অথবা দুটি টি-২০ ম্যাচে নিষিদ্ধ হবেন। সেটি নির্ভর করছে প্রথম কোন কোন ফর্মেটের ম্যাচটি তার সামনে রয়েছে সেটির উপর।
তিন ম্যাচের টি-২০ সিরিজের প্রথম দুটিতে জয় নিয়ে ইতোমধ্যে ২-০ ব্যবধানে সিরিজ নিশ্চিত করে ফেলেছে ভারত।
বাসস/এএফপি/এমএইচসি/১৯৫০/মোজা/স্বব