অস্ত্রবিরতির ব্যাপারে লিবিয়াকে চাপ ম্যাক্রোঁর

334

প্যারিস, ৫ আগস্ট, ২০১৯ (বাসস ডেস্ক) : ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ লিবিয়ার পরিস্থিতি নিয়ে রোববার মিশরের নেতা আবদেল ফাত্তাহ’র সঙ্গে কথা বলে যুদ্ধরত পক্ষগুলোর মধ্যে ‘অতিসত্ত্বর’ অস্ত্রবিরতির আহ্বান জানিয়েছেন। ফরাসি প্রেসিডেন্টের দপ্তর থেকে একথা জানানো হয়। খবর এএফপি’র।
প্রেসিডেন্টের দপ্তর থেকে বলা হয়, লিবিয়ার প্রধানমন্ত্রী ফায়েজ আল-সরাজ ও বলিষ্ঠ নেতা খলিফা হাফতারের মধ্যে ফের আলোচনা শুরু এবং অতিসত্ত্বর অস্ত্র বিরতি পালনের জন্য জাতিসংঘ সমর্থিত পরিকল্পনার লক্ষ্য নিয়ে দেশটির ব্যাপারে আলোচনা করেন ম্যাক্রোঁ ও সিসি।
জাতিসংঘ দূত ঘোসান সালামি মুসলমানদের পবিত্র ঈদুল আযহার ছুটি উপলক্ষ্যে অস্ত্রবিরতি পালনের প্রস্তাব দিয়েছেন এবং ফের আলোচনা শুরুর আহ্বান জানিয়েছেন। আগামী ১১ আগস্ট থেকে ঈদের ছুটি শুরু হতে হচ্ছে।
লিবিয়ার পূর্বাঞ্চল নিয়ন্ত্রণ করা হাফতার গত ৪ এপ্রিল রাজধানী ত্রিপোলিতে হামলা শুরু করার পর থেকে প্রায় এক হাজার একশ’ লোক নিহত হয়।
আফ্রিকার সাহেল অঞ্চলে এই অস্থিতিশীলতার প্রভাব পড়ার আশংকায় লিবীয় সংকটের মধ্যস্থতাকারী হিসেবে প্যারিস নিজেদের অবস্থান তৈরির চেষ্টা চালিয়ে আসছে।
লিবিয়ার সাথে দীর্ঘ সীমান্ত থাকায় হাফতারের প্রধান সহযোগী দেশ মিশর এ সংঘাতের ব্যাপারে উদ্বিগ্ন।
এদিকে শুক্রবার ইউরোপীয় ইউনিয়নও স্থায়ী একটি অস্ত্রবিরতি প্রতিষ্ঠায় এবং দ্রুত নির্বাচনের প্রস্তুতি নিতে জাতিসংঘের নেতৃত্বে ফের আলোচনা শুরু করার আহ্বান জানিয়েছে।