ডেঙ্গু রোগীদের জন্য এফবিসিসিআই ব্লাড ব্যাংক স্থাপন করেছে

230

ঢাকা, ৪ আগস্ট, ২০১৯ (বাসস) : দেশব্যাপী ভয়াবহ ডেঙ্গু জ্বর প্রতিরোধে আতঙ্কিত না হয়ে যথাযথ সচেতনতা এবং সতর্কতা গ্রহনের ওপর গুরুত্ব দিয়েছে বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশন (এফবিসিসিআই)। ব্যবসয়ী নেতৃবৃন্দ ডেঙ্গু ভাইরাস টেস্টের প্রয়োজনীয় কিট আমদানির ক্ষেত্রে তাদের করণীয় থাকলে সেটা করারও আশ্বাস দিয়েছেন।
এফবিসিসিআইয়ের উদ্যোগে আজ ‘ডেঙ্গু জ্বরের বিস্তার রোধে করণীয়’ শীর্ষক এক আলোচনা অনুষ্ঠানে এসব বক্তব্য তুলে ধরা হয়। এছাড়াও ডেঙ্গু জ্বরে আক্রান্ত রোগীদের প্রয়োজনীয় রক্তের চাহিদা পূরণে আজকের সভার সিদ্ধান্ত অনুযায়ী এফবিসিসিআই ‘ব্লাডব্যাংক’ স্থাপন করে।
এফবিসিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিম ফেডারেশন কার্যালয়ে রক্তদানের মাধ্যমে ব্লাড ব্যাংকের কার্যক্রম শুরু করেন।
এফবিসিসিআই সভাপতির সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় এফবিসিসিআই নেতৃবৃন্দ ছাড়াও দেশের বেসরকারি মেডিকেল কলেজ এসোসিয়েশন এবং বিভিন্ন বেসরকারি হাসপাতালের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে এফবিসিসিআই সিনিয়র সহসভাপতি মো. মুনতাকিম আশরাফ,বেসরকারি মেডিকেল কলেজ এসোসিয়েশনের সভাপতি ডা. এম এ মুবিন খান প্রমূখ আলোচনায় অংশ নেন।
অনুষ্ঠানে বক্তারা বলেন,সময় মত যথাযথ চিকিৎসা প্রদান নিশ্চিত করা গেলে ৯৫ শতাংশ ডেঙ্গু রোগীকে সৃুস্থ করে তোলা সম্ভব। বক্তারা দেশের বর্তমান ডেঙ্গু পরিস্থিতি মোকাবেলায় আতঙ্কিত না হয়ে সরকার এবং বেসরকারিখাতের সম্মিলিত উদ্যোগের মাধ্যমে প্রয়োজনীয় সচেতনতা তৈরির ওপর বিশেষ গুরুত্ব দেন।
শেখ ফজলে ফাহিম বলেন, সামাজিক দায়বদ্ধতার অংশ হিসেবে এফবিসিসিআই তার অন্যান্য কার্যক্রমের মতই ডেঙ্গু জ্বর বিস্তার প্রতিরোধে সচেতনতামূলক কর্মসূচি হাতে নিয়েছে। এছাড়াও ডেঙ্গু জ্বরে আক্রান্তদের প্রয়োজনীয় রক্ত সরবরাহের লক্ষ্যে ‘ব্লাডব্যাংক’ স্থাপন করা হচ্ছে।