পরিচ্ছন্ন জীবন ও স্বচ্ছ নগর গড়তে যোগব্যায়াম ভুমিকা রাখতে পারে : ডিএসসিসি মেয়র

356

ঢাকা, ২১ মার্চ, ২০১৮ (বাসস) : ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) মেয়র মোহাম্মদ সাঈদ খোকন পরিচ্ছন্ন জীবন ও স্বচ্ছ নগর গড়তে মেডিটেশন ও যোগব্যায়াম গুরুত্বপূর্ণ ভুমিকা রাখতে পারে।
ডিএসসিসি’র উদ্যোগে সপ্তাহব্যাপী স্বচ্ছ ঢাকা কর্মসূচির অংশ হিসেবে আজ রাজধানীর রমনা পার্কে আয়োজিত যোগ ব্যায়াম ও ইয়োগা অনুষ্ঠানে মেয়র সাঈদ খোকন একথা বলেন।
ইয়োগা ও মেডিটেশনের প্রতীকী অনুশীলন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় মেয়র বলেন, ‘স্বচ্ছ ঢাকা এবং সুস্থ দেহ গড়তে যোগ ব্যায়াম করুন। দেহ ও মনের সমন্বয় গড়তে যোগ ব্যায়ামের বিকল্প নেই।’
ফেডারেশন অব ওয়াকার্স অ্যাসোসিয়েশন এই অনুষ্ঠানের আয়োজন করে। সংগঠনের সভাপতি এ আর খানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ ইয়োগা অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক ও বিটিভির সাবেক মহাপরিচালক ম. হামিদ।
তিনি বলেন, ‘যোগ ব্যায়াম হচ্ছে দেহ ও মনের মধ্যে সমন্বয় সাধন করার উত্তম মাধ্যম। আমাদের অতীত নিয়ে চিন্তা করলে যেমন কষ্ট হয়, তেমনি ভবিষ্যৎ নিয়ে ভাবলেও যন্ত্রণা দেয়। তাই আমরা বর্তমান এবং এই মুহূর্ত নিয়ে ভাবি। এতে আমাদের মানসিক ও আত্মিক শান্তি আসবে। যোগ ব্যায়ামের মাধ্যমে সর্বত্র শান্তি ছড়িয়ে দেবে।’
তিনি বলেন, যোগ ব্যায়াম আমাদের মধ্যে শান্তি নিয়ে আসবে। শুধু স্বচ্ছ ঢাকা গড়লেই হবে না, সঙ্গে সঙ্গে সুস্থ মন গড়তে হবে। পাশাপাশি পরিচ্ছন্ন কাপড় পরিধান করতে হবে।