বাসস দেশ-১৩ : বাংলাদেশ সন্ত্রাস দমনে ধর্মীয় নেতৃবৃন্দকে সম্পৃক্ত করছে : পররাষ্ট্রমন্ত্রী

337

বাসস দেশ-১৩
মাহমুদ আলী-সন্ত্রাস
বাংলাদেশ সন্ত্রাস দমনে ধর্মীয় নেতৃবৃন্দকে সম্পৃক্ত করছে : পররাষ্ট্রমন্ত্রী
ঢাকা, ২২ জুন, ২০১৮ (বাসস) : পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী বলেছেন, বিশেষ করে ২০১৬ সালে হলি আর্টিজান বেকারীতে সন্ত্রাসী হামলার পর ধর্মের নামে সব ধরনের সন্ত্রাস বন্ধে ধর্মীয় নেতা ও ব্যক্তিত্বকে সম্পৃক্ত করার লক্ষ্যে কাজ করছে।
মন্ত্রী আজ স্থানীয় একটি হোটেলে এক কর্মশালার উদ্বোধনকালে বলেন, আমাদের সরকার ধর্মীয় নেতাদের ভূমিকার স্বীকৃতি দিয়ে তাদেরকে সন্ত্রাস প্রতিরোধ কর্মকা-ে সম্পৃক্ত করছে।
গণহত্যা প্রতিরোধে জাতিসংঘ মহাসচিবের বিশেষ উপদেষ্টার কার্যালয়, ইউএনডিপি বাংলাদেশ এবং আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা সেভ এ্যান্ড সার্ভ ‘বাংলাদশে শান্তিপূর্ণ ও অংশগ্রহণমূলক সমাজ প্রতিষ্ঠা : ধর্মীয় নেতা ও ব্যক্তিত্বের ভূমিকা’ শীর্ষক এই কর্মশালার আয়োজন করে।
পররাষ্ট্রমন্ত্রী বলেন, গণমানুষের মাঝে ইসলামের শান্তি ও সহিষ্ণুতার মূল্যবোধের বিকাশে জেলা ও উপজেলা পর্যায়ে ৫৬০টি মসজিদভিত্তিক ইসলামিক সেন্টার প্রতিষ্ঠার উদ্যোগ নিয়েছে সরকার।
তিনি বলেন, আমরা হাজার হাজার ইসলামী চিন্তাবিদ, ইমাম ও আলেমদের সমর্থন ও স্বাক্ষরে বাংলাদেশ জমিয়াতুল উলেমা প্রকাশিত মানবতার জন্য শান্তি ফতোয়াকে স্বাগত জানিয়েছি।
মন্ত্রী বলেন, হলি আর্টিজান বেকারীতে হামলার পর শেখ হাসিনার সরকার সন্ত্রাসবাদ ও উগ্রবাদের বিরুদ্ধে প্রতিরোদ ও প্রতিকারমূলক ব্যবস্থা নিয়েছে। এতে নারী, যুব সম্প্রদায় ও স্থানীয় নেতাদের সম্পৃক্ত করে সমাজে সহিষ্ণুতা, সম্প্রীতি ও সাংস্কৃতিক কর্মকা-ের চর্চার বিকাশে ব্যাপক গণসচেতনতা কর্মসূচি নেয়া হয়েছে।
মন্ত্রী বলেন, বাংলাদেশের সামাজিক-রাজনৈতিক ভিত্তির মূলে রয়েছে ধর্মীয় স্বাধীনতা। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ধর্মীয় উগ্রবাদ প্রতিরোধে বিশেষ করে শিক্ষক ও ইমামদের প্রতি আহ্বান জানিয়েছেন।
তিনি বলেন, এটা আনন্দের বিষয় যে বিশ্ব সম্প্রদায় এখন শান্তিপূর্ণ সমাজ গঠনে ধর্মীয় নেতৃবৃন্দের ভূমিকার স্বীকৃতি দিচেছ এবং এই লক্ষ্য অর্জনে জাতীয় উদ্যোগে জাতিসংঘ সমর্থন ও নির্দেশনাও দিচ্ছে।
বাসস/সবি/টিএ/এমএসআই/১৮৩০/মমআ/-আসচৌ