বাসস দেশ-৪০ : রোহিঙ্গা ইস্যুতে থাইল্যান্ডের সহায়তা চাইলেন পররাষ্ট্রমন্ত্রী

548

বাসস দেশ-৪০
মোমেন-রোহিঙ্গা-থাইল্যান্ড
রোহিঙ্গা ইস্যুতে থাইল্যান্ডের সহায়তা চাইলেন পররাষ্ট্রমন্ত্রী
ঢাকা, ১ আগস্ট, ২০১৯ (বাসস) : পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন রোহিঙ্গাদের আশু ও নিরাপদ প্রত্যাবাসনে আসিয়ানের বর্তমান সভাপতি থাইল্যান্ডের সহায়তা চেয়েছেন। এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বৃহস্পতিবার ব্যাংককে থাই পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠকে তিনি এ সহায়তা চান।
আসিয়ান রিজিওনাল ফোরামের (এআরএফ) সম্মেলনে যোগ দিতে আজই থাইল্যান্ড গেছেন পররাষ্ট্রমন্ত্রী। সেখানে থাই পররাষ্ট্রমন্ত্রী ডন প্রামুদ্বিনাই’র সঙ্গে বৈঠকে রোহিঙ্গা ইস্যুতে ডা. মোমেন বলেন, ‘এ সমস্যা সমাধানে আসিয়ানের বর্তমান সভাপতি হিসেবে থাইল্যান্ডের কাছে বাংলাদেশের অনেক প্রত্যাশা রয়েছে।’
বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী ডনকে রোহিঙ্গা সংকট প্রলম্বিত হলে পুরো অঞ্চলের নিরাপত্তা ঝুঁকির ব্যাপারে সতর্ক করেন। পররাষ্ট্রমন্ত্রী আশ্রয়দাতা জনগোষ্ঠীর ওপর বিপুল সংখ্যক রোহিঙ্গা জনগোষ্ঠীর বিরূপ প্রভাবের কথাও তুলে ধরেন। থাই পররাষ্ট্রমন্ত্রী এ সমস্যা সমাধানে কাজ চালিয়ে যাওয়ার আশ্বাস দেন।
বৈঠকে ড. মোমেন উল্লেখ করেন, বাংলাদেশ সরকার প্রতিবেশী দেশগুলোর সঙ্গে সুসম্পর্ক বজায় রাখাকে সর্বোচ্চ অগ্রাধিকার দেয়। উভয় মন্ত্রী বিদ্যমান দ্বিপাক্ষীয় সম্পর্কের বিষয়ে সন্তোষ প্রকাশ করেন।
পররাষ্ট্রমন্ত্রী দুদেশের মধ্যে দ্বিপক্ষীয় বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধি এবং বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতার ওপর জোর দেন। তিনি থাইল্যান্ডকে বাংলাদেশের কৃষিভিত্তিক শিল্পে বিনিয়োগের আহ্বান জানান।
থাইল্যান্ডের এশিয়ান ইনস্টিটিউটে বঙ্গবন্ধু চেয়ার পিএইচডি ফেলোশিপ চালুর জন্য তিনি থাই সরকারকে ধন্যবাদ জানান।
উভয় মন্ত্রী দ’ুদেশের ব্যবসায়ীদের মধ্যে আরও যোগাযোগকে উৎসাহিত ও সুগম করার ব্যাপারে সম্মত হন। পররাষ্ট্রমন্ত্রীর আগামী ৩ আগস্ট ঢাকা ফেরার কথা রয়েছে।
বাসস/সবি/টিএ/অনু-এইচএন/এবিএইচ/২২৩৮/এবিএইচ