বাসস দেশ-২৫ : তুরস্ক ও রাশিয়া সফর শেষে দেশে ফিরেছেন নৌবাহিনী প্রধান

122

বাসস দেশ-২৫
নৌপ্রধান-ফেরত
তুরস্ক ও রাশিয়া সফর শেষে দেশে ফিরেছেন নৌবাহিনী প্রধান
ঢাকা, ১ আগস্ট, ২০১৯ (বাসস) : তুরস্ক ও রাশিয়ায় ছয় দিনের রাষ্ট্রীয় সফর শেষে নৌবাহিনী প্রধান এডমিরাল আওরঙ্গজেব চৌধুরী দেশে ফিরেছেন।
বুধবার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে সহকারী নৌপ্রধান (অপারেশন্স) রিয়ার এডমিরাল এম মকবুল হোসেন এবং নৌ প্রশাসনিক কর্তৃপক্ষ ঢাকা কমডোর মোহাম্মদ মুসা আনুষ্ঠানিকভাবে তাকে স্বাগত জানান।
আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) আজ এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, তুরস্কে অবস্থানকালে নৌপ্রধান তুরস্কের নৌপ্রধান এডমিরাল আদনান ওজভাল ও সেনাপ্রধান জেনারেল ইয়াছের গুলারের সাথে সৌজন্য সাক্ষাত করেন।
সাক্ষাতকালে দুই দেশের নৌপ্রধান বন্ধুপ্রতীম দুই দেশের মধ্যকার প্রশিক্ষণ, জাহাজ নির্মাণ এবং সাইবার নিরাপত্তায় পারস্পারিক সহযোগিতার বিভিন্ন বিষয়ে আলোচনা করেন।
এছাড়াও তিনি তুরস্কের প্রতিরক্ষা শিল্প প্রতিষ্ঠানসমূহের সভাপতি ইসমাইল ডেমির এবং প্রতিরক্ষা শিল্প সংশ্লিষ্ট এসেলসান, রকেটসান, হ্যাভেলসান ও এসটিএমসহ বিভিন্ন প্রতিষ্ঠানের প্রতিনিধিদের সাথে মতবিনিময় করেন।
পাশাপাশি তিনি দেশটির গোলচুক নেভাল বেইস, ইস্তা¤¦ুল শীপইয়ার্ড ও বিভিন্ন দর্শনীয় স্থান পরিদর্শনসহ তুরস্কের ফ্লিট কমান্ডার ভাইস এডমিরাল ইর্কুমেন্ট টাটলিওগলু এবং তুরস্কের নৌ শিক্ষা ও প্রশিক্ষণ কমান্ডের প্রধান রিয়ার এডমিরাল কাদির ইলডিজের সাথেও সৌজন্য সাক্ষাতে মিলিত হন।
তুরস্ক সফর শেষে নৌপ্রধান রাশিয়া গমন করেন। সেখানে তিনি গত ২৮ জুলাই রাশিয়ার নৌ দিবস উপলক্ষে অনুষ্ঠিত নেভাল প্যারেডে অংশগ্রহণ করেন।
এসময় নৌপ্রধান নেভাল প্যারেডে বিভিন্ন দেশ থেকে আগত নৌবাহিনী প্রধান ও উর্ধ্বতন কর্মকর্তাদের সাথে মতবিনিময় করেন।
পরে তিনি রাশিয়ার নৌসদর পরিদর্শনসহ দেশটির নৌবাহিনী প্রধান এডমিরাল নিকলাই আনাতোলেভিচ ইয়েভমেনভ এবং উচ্চ পদস্থ কর্মকর্তাদের সাথে সৌজন্য সাক্ষাত করেন।
রাশিয়া অবস্থানকালে নৌপ্রধান দেশটির বিভিন্ন নৌঘাঁটি, জাহাজ, জাদুঘর ও দর্শনীয় স্থাপনাসমূহ পরিদর্শন করেন।
বাসস/আইএসপিআর/এমএসএইচ/১৮১০/-আরজি