বরকলে কৃষকদের মাঝে কৃষি সরঞ্জাম বিতরণ

517

রাঙ্গামাটি, ৩০ জুলাই, ২০১৯(বাসস) : জেলার বরকল উপজেলার কৃষক মাঠ স্কুলের সদস্যদের মাঝে আজ সকাল ৮টায় বিনামূল্যে পাওয়ার ও সেচ পাম্প বিতরণ করা হয়েছে।ইউএনডিপি ও পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের স্ট্রেনদেনিং ইনক্লুসিভ ডেভেলপমেন্ট ইন চিটাগাং হিল ট্র্যাক্টস (এসআইডি-সিএইচটি) শীর্ষক প্রকল্পের আওতায় জিওবি’র অর্থায়নে এবং রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ এ কর্মসূচী বাস্তবায়ন করে।
এ উপলক্ষে রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদের আয়োজনে আজ সকালে বরকল উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে এক আলোচনাসভা অনুষ্ঠিত হয়।
বরকল উপজেলা পরিষদ চেয়ারম্যান বিধান চাকমা’র সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ সদস্য রেমলিয়ানা পাংখোয়া। অনুষ্ঠানে বরকল উপজেলা নির্বাহী কর্মকর্তা সাজিয়া পারভীন, বরকল উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান শ্যামরতন চাকমা, মহিলা ভাইস চেয়ারম্যান সুচরিতা চাকমা, রাঙামাটি এসআইডি-সিএইচটি, ইউএনডিপি’র রাঙ্গামাটি জেলা ব্যাবস্থাপক ঐশ^র্য্য চাকমা, বরকল ভুষনছড়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মামুনুর রশিদ মামুন’সহ জনপ্রতিনিধি ও কৃষক মাঠ স্কুলের সদস্যরা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন কৃষি ও খাদ্য নিরাপত্তা প্রকল্পের মাষ্টার ট্রেইনার মেহেদী হাসান।
আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ সদস্য রেমলিয়ানা পাংখোয়া বলেন, সকল জাতি ধর্মের মানুষের মধ্যে সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রেখে এলাকার তথা দেশের উন্নয়নে সকলকে কাজ করতে হবে। সম্প্রীতির মনোভাব ও পারস্পরিক শ্রদ্ধাবোধ এবং নৈতিক আদর্শে উজ্জীবিত হলে উন্নয়ন সম্ভব। তিনি আরো বলেন, সমতলের জেলাগুলো যেভাবে এগিয়ে যাচ্ছে তেমনি এ পার্বত্য জেলাগুলোকে আমাদের সমান তালে এগিয়ে যেতে হবে । পাহাড়ে বসবাসরত বেশীরভাগ মানুষ কৃষিখাতে নির্ভরশীল তাই কৃষিক্ষেত্রে আধুনিক প্রযুক্তির ব্যবহার নিশ্চিত করতে সরকার এবং ইউএনডিপি বিনামূল্যে এ কৃষি সরঞ্জাম কৃষকদের মাঝে বিতরণ করছে।
আলোচনা সভা শেষে উপজেলা পরিষদ নৌযান ঘাটে বিভিন্ন ইউনিয়নের কৃষক গ্রুপের মাঝে ১৩টি পাম্প মেশিন ও ১৪টি পাওয়ার টিলার বিনামূল্যে বিতরণ করেন অতিথিরা।