বাসস দেশ-৪৬ : গুজব ও সাইবার অপরাধ বিষয়ে রাজধানীর দুই হাজার ছাত্রীকে প্রশিক্ষণ দিচ্ছে সিআইডি

498

বাসস দেশ-৪৬
সিআইডি-প্রশিক্ষণ
গুজব ও সাইবার অপরাধ বিষয়ে রাজধানীর দুই হাজার ছাত্রীকে প্রশিক্ষণ দিচ্ছে সিআইডি
ঢাকা, ২৯ জুলাই ২০১৯ (বাসস) : গুজব ও সাইবার অপরাধ বিষয়ে রাজধানীর দুই হাজার ছাত্রীকে প্রশিক্ষণ দিচ্ছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ-সিআইডি। সামাজিক যোগাযোগ মাধ্যমে নিরাপদে বিচরণের কৌশলসমূহ, সংশ্লিষ্ট আইনের ব্যাখ্যা, আক্রান্ত হলে তা থেকে পরিত্রাণের উপায়, অভিযোগ জানানোর সুনির্দিষ্ট পদ্ধতিসহ সাইবার অপরাধের নানা বিষয়ে নারী শিক্ষার্থীদের প্রশিক্ষণ দেয়ার লক্ষ্যে এই উদ্যোগ নিয়েছে সিআইডি এবং ঢাকা বিশ^বিদ্যালয় আইটি সোসাইটি (ডিইউআইটিএস)।
এই আয়োজনের আওতায় ঢাকা বিশ^বিদ্যালয়ের ৫টি ছাত্রী হল, ইডেন এবং হোম ইকোনোমিক্স কলেজের প্রায় ২ হাজার শিক্ষার্থীকে সচেতন করা হবে। ‘সাইবার সিকিউরিটি এওয়ারনেস ফর উইমেন ইমপাওয়ারমেন্ট’ শীর্ষক এই আয়োজনে সহযোগিতা করছে ঢাকা বিশ^বিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু)।
আজ শনিবার সকালে ঢাকা বিশ^বিদ্যালয়ের রোকেয়া হল মিলনায়তনে এই আয়োজনের উদ্বোধন করেন সিআইডির বিশেষ পুলিশ সুপার মোল্যা নজরুল ইসলাম। ডিইউআইটিএসের সাধারণ সম্পাক রাসেল মাহমুদের সঞ্চালনায় এ সময় উপস্থিত ছিলেন ঢাকা বিশ^বিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের অধ্যাপক ড. মামুনুর রশীদ,রোকেয়া হলের আবাসিক শিক্ষক অধ্যাপক দিলারা জামান, অনুসন্ধানী সাংবাদিক ও লেখক আবদুল্লাহ আল ইমরান এবং ডাকসুর বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক আরিফ ইবনে আলী।
উদ্বোধনী অনুষ্ঠানে মোল্যা নজরুল ইসলাম বলেন, সাম্প্রতিককালে গুজবসহ নানা ধরণের সাইবার অপরাধ বৃদ্ধি পাচ্ছে। এসব অপরাধ ঘটে যাওয়ার পর ব্যবস্থা নেয়ার চেয়ে আগেই প্রতিরোধমূলক ব্যবস্থা নিলে ক্ষতির পরিমাণ কমে। ফলে বিশ^বিদ্যালয় ও কলেজ পর্যায়ের শিক্ষার্থীদের সচেতন করার বিকল্প নেই। কেননা সমাজে এসব শিক্ষার্থীদের যেমন গ্রহণযোগ্যতা রয়েছে, পাশাপাশি তাদের দায়িত্বও বেশি।
উদ্বোধন শেষে কর্মশালা শুরু হয়। এতে প্রশিক্ষণ দেয়ার পাশাপাশি শিক্ষার্থীদের নানা প্রশ্নের উত্তর দেন আবদুল্লাহ আল ইমরান এবং ম্যোল্যা নজরুল ইসলাম। কর্মশালা শেষে একটি কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। আগামী ৩১ জুলাই বুধবার ৫ দিনব্যাপী এই আয়োজনের সমাপনী অনুষ্ঠানে উপস্থিত থেকে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করবেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। এ সময় উপস্থিত থাকবেন সিআইডি প্রধান অতিরিক্ত মহা-পুলিশ পরিদর্শক শফিকুল ইসলাম।
বাসস/সবি/এমএআর/২৩১৫/এবিএইচ