ডেঙ্গু প্রতিরোধে গবেষণা সেল গঠনের উপর গুরুত্বারোপ

575

ঢাকা, ২৯ জুলাই, ২০১৯ (বাসস) : ডেঙ্গু প্রতিরোধে নাগরিকদের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে উল্লেখ করে সিনিয়র সাংবাদিক ও সম্পাদকরা এ ব্যাপারে একটি গবেষণা সেল গঠন করার উপর গুরুত্বারোপ করেছেন।
জাতীয় দৈনিক ও অনলাইন পত্রিকার সম্পাদকদের সাথে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলামের মতবিনিময়কালে তারা এ অভিমত ব্যক্ত করেন।
প্রতিদিনের সংবাদ -এর সম্পাদক রাহাত খান বলেন, ‘আমরা অনেকটা যুদ্ধের মধ্যে আছি। ক্ষুদ্র একটি প্রাণী গোটা বিশ্বকে কাঁপিয়ে দিচ্ছে। এই যুদ্ধে আমাদেরকে জিততে হবে। তবে এই যুদ্ধে নাগরিকদের বড় ভূমিকা রয়েছে। প্রত্যেককেই নিজ নিজ দায়িত্ব পালন করলে কাজ সহজ হয়ে যায়।’
ডেইলি অবজারভার সম্পাদক ইকবাল সোবহান চৌধুরী বলেন, ডেঙ্গু মোকাবেলায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সকল ধরনের পদক্ষেপ নিতে নির্দেশ দিয়েছেন। ডেঙ্গু রোগের ধরণ পাল্টাচ্ছে তাই এটা নিয়ে আমাদের গবেষণা করতে হবে। ডেঙ্গু ও চিকুনগুনিয়া রোগ সম্পর্কে গবেষণার জন্য একটি গবেষণা সেল গঠন করা উচিত। তিনি সকল হাসপাতাল কর্তৃপক্ষকে স্বল্পমূল্যে ডেঙ্গু রোগের চিকিৎসা ও পরীক্ষা-নিরীক্ষা করার জন্য অনুরোধ জানান।
বাংলাদেশ প্রতিদিন সম্পাদক নঈম নিজাম বলেন, গণমাধ্যমগুলো জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে ডিএনসিসিকে সব ধরনের সহযোগিতা করবে। তবে ওয়ার্ড কাউন্সিলরদেরকে জবাবদিহি ও দায়বদ্ধতার আওতায় আনতে হবে।
সারা বাংলা -এর সম্পাদক সৈয়দ ইশতিয়াক রেজা বলেন, শহরে বিভিন্ন চলমান উন্নয়ন কর্মকান্ডের ফলে নির্মাণাধীন প্রকল্পের ভেতরে এবং বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানসহ অন্যান্য প্রতিষ্ঠানের ভেতরে কোথাও পানি জমে আছে কিনা তা মনিটর করা প্রয়োজন।
ভোরের কাগজ সম্পাদক শ্যামল দত্ত বলেন, ডেঙ্গু রোগ সম্পর্কে সারা বছর ধরে কাজ করতে হবে। তিনি প্রতিবেশী দেশগুলো থেকে পরিছন্নতা এবং ডেঙ্গু মোকাবেলার বিষয়ে তাদের অভিজ্ঞতা থেকে শিক্ষা নেয়ার আহ্বান জানান।
পরে মেয়র বলেন, ‘জনগণকে সাথে নিয়ে তাদের প্রত্যাশা পূরণ করার সর্বোচ্চ চেষ্টা করব। ডেঙ্গু মোকাবেলায় ঢাকা উত্তর সিটি কর্পোরেশন এখন থেকে বছরব্যাপী সক্রিয়ভাবে কাজ করবে। মশক নিধন কর্মী ও সুপারভাইজারদের স্বচ্ছতা ও জবাবদিহিতা বৃদ্ধির জন্য তাদের মনিটরিং কার্যক্রম জোরদার করা হবে।
তিনি বলেন, ঔষধ আমদানির লক্ষ্যে সকল ধরনের সিন্ডিকেট ভেঙ্গে দেয়া হয়েছে। ডিএনসিসি ৫ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগ করবে যারা বিভিন্ন ভবনে এডিস মশার বংশ বিস্তারের উৎস আছে কিনা এবং হাসপাতালগুলোতে নির্ধারিত মূল্যে ডেঙ্গু রোগের চিকিৎসা হচ্ছে কি না এসব বিষয়ে আইনগত পদক্ষেপ গ্রহণ করবে।
মতবিনিময় সভায় ডেইলি সান সম্পাদক এনামুল হক চৌধুরী, বণিক বার্তার সম্পাদক দেওয়ান হানিফ মাহমুদ, এবিনিউজ২৪ এর সম্পাদক সুভাষ সিংহ রায়, সমকালের ভারপ্রাপ্ত সম্পাদক মুস্তাফিজ শফি, বাংলাদেশ সংবাদ সংস্থার প্রধান বার্তা সম্পাদক আনিসুর রহমান, বাংলানিউজ ২৪ এর সম্পাদক জুয়েল মাজহার ও আমাদের নতুন সময় এর সম্পাদক মাসুদা ভাট্টি উপস্থিত ছিলেন।