বাসস ক্রীড়া-৩ : জার্মানদের বিপক্ষে সাফল্যে উজ্জীতিক মেক্সিকোকে রুখতে চায় দক্ষিণ কোরিয়া

292

বাসস ক্রীড়া-৩
ফুটবল-বিশ্বকাপ-প্রিভিউ
জার্মানদের বিপক্ষে সাফল্যে উজ্জীতিক মেক্সিকোকে রুখতে চায় দক্ষিণ কোরিয়া
ঢাকা, ২২ জুন ২০১৮ (বাসস) : বর্তমান চ্যাম্পিয়ন জার্মানদের প্রথম ম্যাচেই পরাজিত করে দারুন উজ্জীবিত অবস্থায় আছে মেক্সিকো। আর এল ট্রাইদের আটকাতে আরো বেশী আক্রমণাত্মক ফুটবল খেলার ইঙ্গিত দিয়েছেন দক্ষিণ কোরিয়ান মিডফিল্ডার জুং উ-ইয়ং।
গ্রুপ-এফ’র প্রথম ম্যাচে সুইডেনের কাছে ১-০ গোলে পরাজিত এশিয়ান জায়ান্টরা মেক্সিকোর বিপক্ষে নিজেদের দ্বিতীয় ম্যাচে ইতিবাচক কিছু করে দেখানোর আশা করছে। রোস্তোভ-অন-ডনে অনুষ্ঠিতব্য ম্যাচটি যে মোটেই কোরিয়ানদের জন্য মোটেই সহজ হবে না তা অনুমেয়। কারন বর্তমান চ্যাম্পিয়ন জার্মানীকে হারিয়ে ইতোমধ্যেই বিশ্বকাপে চমক দেখিয়েছি মেক্সিকানরা। কিন্তু জুং বিশ্বাস করেন মেক্সিকো রোস্তোভ এরিনাতে প্রথম ম্যাচের মত এত বেশী কাউন্টার এ্যাটাকে খেলতে রাবেনা। যদিও এই ম্যাচের আগে হুয়ান কার্লোস ওসোরিওর দলকেই স্বাভাবিক ভাবেই ফেবারিট হিসেবে মানা হচ্ছে। দক্ষিণ কোরিয়ান মিডফিল্ডার জুং বলেন, ‘মেক্সিকো দলে বেশ কয়েকজন দ্রুতগতির খেলোয়াড় রয়েছেন যারা ওয়ান-অন-ওয়ান পরিস্থিতিতে বেশ ভাল খেলে থাকে। জার্মানীর বিপক্ষে ম্যাচটি থেকে আমি মনে করি মেক্সিকো আমাদের সাথে ভিন্ন মেজাজে ম্যাচ খেলবে। অবশ্যই আমরা জার্মানীর মত খেলবো না। কাগজে কলমে দুই দলকে তুলনা করা হলেও আমি মনে করি সকলের প্রত্যাশাকে ভুল প্রমান করার সামর্থ্য আমাদের রয়েছে। তাদের থেকে আমার ভাল কিংবা মন্দ সেটা নিয়ে আমরা মোটেই চিন্তা করছি না। আমাদের শুধুমাত্র একটাই লক্ষ্য, কিভাবে মেক্সিকোকে তাদের স্বাভাবিক খেলা থেকে বঞ্চিত করবো।’
মেক্সিকান কোচ ওসোরিও জুংয়ের মতই জানিয়েছেন পরিস্থিতি বিচারে ম্যাচের কৌশল ভিন্ন হবে। শেষ ১৬ নিশ্চিত করার জন্য সম্ভাব্য সেরাটা দেবার চেষ্টা করবে মেক্সিকো। তিনি বলেন, বড় আসরেও যে আমরা টিকে থাকতে পারি সেটা প্রমানের সময় এখন মেক্সিকোর সামনে। জার্মানী ও অন্যান্য দলের সাথে খেলার মধ্যে পার্থক্য অনেক বেশী। প্রতিপক্ষদের বিপক্ষে অবশ্যই আমরা এগিয়ে আছি। এখন আমাদের নিজেদের প্রমান করতে হবে।
জার্মানীর বিপক্ষে একমাত্র গোল করা পিএসভি তারকা লোজানোকে নিয়ে ইতোমধ্যেই ইউরোপের বড় ক্লাবগুলো আগ্রহ প্রকাশ শুরু করেছে।
২০০২ সালের পর থেকে বিশ^কাপে পরপর দুই ম্যাচে জিততে পারেনি মেক্সিকো। ঐ বছর গ্রুপ পর্বে তারা ক্রোয়েশিয়া ও ইকুয়েডরকে পরাজিত করেছিল। এদিকে বিশ্বকাপের গত ১৩টি ম্যাচে দক্ষিণ কোরিয়া ১২টিতেই জিততে ব্যর্থ হয়েছে। মেক্সিকোর হয়ে প্রথম ম্যাচে মাঠে নামা রাফায়েল মারকুয়েজ তৃতীয় খেলোয়াড় হিসেবে পাঁচটি ভিন্ন ভিন্ন বিশ্বকাপে (২০০২, ২০০৬, ২০১০, ২০১৪, ২০১৮) খেলার অভিজ্ঞতা অর্জণ করেছেন। এর আগে মেক্সিকোর এন্টোনিও কারবাজাল ও জার্মানীর লোথার ম্যাথিউসের এই অভিজ্ঞতা রয়েছে। জার্মানীর বিপক্ষে ৩৯ বছর ১২৪ দিন বয়সে বদলী খেলোয়াড় হিসেবে মারকুয়েজ মাঠে নামেন। ১৯৯৪ সালে রাশিয়া বিপক্ষে ক্যামেরুনের হয়ে রজার মিলা ৪২ বছর ৩৮ দিন বয়সে বিশ্বকাপে খেলেছিলেন। তারপর সবচেয়ে বেশী বয়সী খেলোয়াড় হিসেবে মারকুয়েজ রেকর্ড গড়লেন।
বাসস/এএসজি/নীহা/১০০০/স্বব