উপজেলা পর্যায়ে কালচারাল কর্মকর্তা নিয়োগে কার্যকর পদক্ষেপ নেয়ার সুপারিশ

350

ঢাকা, ২৮ জুলাই, ২০১৯ (বাসস) : সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় উপজেলা পর্যায়ের শূন্য পদসমূহে কালচারাল অফিসার নিয়োগে কার্যকর পদক্ষেপ গ্রহণের সুপারিশ করা হয়েছে।
কমিটির সভাপতি সিমিন হোসেন (রিমি) এর অনুপস্থিতিতে কমিটির সদস্য কাজী কেরামত আলীর সভাপতিত্বে¡ আজ সংসদ ভবনে অনুষ্ঠিত সভায় এ সুপারিশ করা হয়।
কমিটির সদস্য সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ, অসীম কুমার উকিল, সেলিনা ইসলাম এবং মাসুদা এম, রশীদ চৌধুরী সভায় অংশগ্রহণ করেন।
সভায় ২০২০ সালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বছরব্যাপী জন্মশতবার্ষিকী অনুষ্ঠান পালন সম্পর্কে বাংলাদেশ শিল্পকলা একাডেমি থেকে নেয়া উদ্যোগ ও কর্মসূচি সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয। এ উপলক্ষে শিল্পকলা একাডেমি থেকে সব উপজেলার স্কুল ও কলেজের শিক্ষার্থীদের সম্পৃক্তকরণের অগ্রগতি এবং মনিটরিং সম্পর্কে আলোচনা করা হয়।
সভায় জানানো হয় ‘আমার প্রস্তাব আমার প্রত্যয়’ তথ্য ফরম প্রচারপূৃর্বক ‘মুজিব বর্ষ’ উদযাপনে করণীয় সম্পর্কে সব জেলা ও উপজেলা শিল্পকলা একাডেমির মাধ্যমে দেশব্যাপী শিশু-কিশোর এবং স্কুল-কলেজ পর্যায়ের শিক্ষার্থীদের কাছ থেকে মতামত সংগ্রহ কার্যক্রম চলমান রয়েছে। ‘মুজিব বর্ষ’ প্রতিদিন একটি করে শুভকাজের মাধ্যমে উদযাপনের লক্ষ্যে স্কুল-কলেজ পর্যায়ের শিক্ষার্থীদের কাছে এ পর্যন্ত পূরণকৃত ২৫ হাজার ফরম পাওয়া গেছে।
পরবর্তী সভায় সব জেলায় শিল্পকলা একাডেমির এডহক বা পূর্ণাঙ্গ কমিটি গঠনের প্রতিবেদন উপস্থাপনের সুপারিশ করা হবে। এছাড়া সভায় দেশব্যাপী উপজেলা পর্যায়ের শূন্য পদসমূহে কালচারাল অফিসার নিয়োগের লক্ষ্যে কার্যকর পদক্ষেপ গ্রহণের সুপারিশ করা হয়।
সভায় লোক ও কারুশিল্পের বিকাশ, কারুপণ্য তৈরিতে পৃষ্ঠপোষকতা ও বিক্রয় কার্যক্রমে গৃহিত বিভিন্ন পদক্ষেপ সম্পর্কে আলোচনা করা হয়।
সভায় জানানো হয় সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের ২০১৮-২০১৯ অর্থবছরের আরএডিপিতে ২১টি প্রকল্প অন্তর্ভূক্ত রয়েছে এবং চলমান ১৯টি প্রকল্পের জন্য জুন ২০১৯ পর্যন্ত মোট ২৮৫ কোটি ৩০ লাখ ২৩ হাজার টাকা ব্যয় করা হয়েছে যার আর্থিক অগ্রগতি ৯৫ দশমিক ৫৩ শতাংশ।
সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব, শিল্পকলা একাডেমি, গ্রন্থাগার অধিদপ্তর এবং জাতীয় জাদুঘরের মহাপরিচালকসহ মন্ত্রণালয় ও সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ সভায় উপস্থিত ছিলেন।