বাসস দেশ-১৩ : নির্যাতন বিরোধী কনভেনশনে যোগদানের উদ্দেশ্যে আইনমন্ত্রীর ঢাকা ত্যাগ

114

বাসস দেশ-১৩
আইনমন্ত্রী-ঢাকা-ত্যাগ
নির্যাতন বিরোধী কনভেনশনে যোগদানের উদ্দেশ্যে আইনমন্ত্রীর ঢাকা ত্যাগ
ঢাকা, ২৮ জুলাই, ২০১৯ (বাসস) : জাতিসংঘ নির্যাতন বিরোধী কনভেশনের (ইউএনসিএটি) পর্যালোচনা সভায় (রিভিউ মিটিং) জেনেভায় যোগদানের উদ্দেশ্যে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক আজ সকালে ঢাকা ত্যাগ করেছেন।
পর্যালোচনা সভায় আইনমন্ত্রী বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন। প্রতিনিধি দলে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম, আইন মন্ত্রণালয়ের লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগের সিনিয়র সচিব মোহাম্মদ শহিদুল হকসহ বিভিন্ন মন্ত্রণালয়, দপ্তর ও সংস্থার প্রতিনিধি রয়েছেন।
আইন মন্ত্রণালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, আগামী ৩০ থেকে ৩১ জুলাই সুইজারল্যান্ডের জেনেভায় এই সভা অনুষ্ঠিত হবে। জাতিসংঘ নির্যাতন বিরোধী কমিটি এ সভার আয়োজন করেছে। সভায় বাংলাদেশ থেকে পাঠানো নির্যাতন বিরোধী প্রতিবেদন নিয়ে পর্যালোচনা হবে। বাংলাদেশ থেকে এবারই প্রথম নির্যাতন বিরোধী প্রতিবেদন জাতিসংঘের নির্যাতন বিরোধী কমিটিতে দাখিল করা হয়েছে।
উল্লেখ্য, ১৯৮৪ সালের ১০ ডিসেম্বর নিউইয়র্কে নির্যাতন এবং অন্যান্য নিষ্ঠুর, অমানবিক, লাঞ্চনাকর ব্যবহার অথবা দ-বিরোধী ইউএনসিএটি স্বাক্ষরিত হয়। ১৯৯৮ সালের ৫ অক্টোবর বাংলাদেশ এতে স্বাক্ষর করে এবং ২০১৩ সালের ২৭ অক্টোবর নির্যাতন এবং অন্যান্য নিষ্ঠুর, অমানবিক অথবা অমর্যাদাকর আচরণ অথবা শাস্তির বিরুদ্ধে জাতিসংঘ সনদের কার্যকারিতা প্রদানের লক্ষ্যে ‘নির্যাতন এবং হেফাজতে মৃত্যু (নির্ধারণ) আইন’ প্রণয়ন করে। বর্তমানে ১৬৬টি দেশ ইউএনসিএটি অনুমোদন করেছে।
বাসস/সবি/এমএন/১৬১৫/-কেকে