বাসস দেশ-২৩ : সিলেট অঞ্চলে বন্যা পরিস্থিতির উন্নতি : ত্রাণ তৎপরতা জোরদার

389

বাসস দেশ-২৩
সিলেট- বন্যা -উন্নতি
সিলেট অঞ্চলে বন্যা পরিস্থিতির উন্নতি : ত্রাণ তৎপরতা জোরদার
সিলেট, ২১ জুন ২০১৮ (বাসস) : সিলেট অঞ্চলে বন্যা পরিস্থিতির কিছুটা উন্নতি হয়েছে। এদিকে, বন্যাদুর্গত মানুষের মাঝে ত্রাণ সহায়তা কার্যক্রম অব্যাহত রেখেছে স্থানীয় প্রশাসন। বন্যার পানি কমতে থাকায় সিলেট ও মৌলভীবাজারে যোগাযোগ ব্যবস্থার উন্নতি হয়েছে।
সিলেট বিভাগীয় প্রশাসন জানিয়েছে, অতিবৃষ্টি ও পাহাড়ী ঢলের কারণে সৃষ্ট বন্যায় গত কয়েকদিনে সিলেট জেলায় ১ লাখ ৫ হাজার ১শ’ পরিবার ক্ষতিগ্রস্ত হয়েছে। জেলার কানাইঘাট ও জকিগঞ্জ উপজেলায় মারা গেছেন দুইজন। ক্ষতিগ্রস্ত পরিবারগুলোর মাঝে ২৫১ মেট্রিকটন চাল ও নগদ ৩ লাখ ৮০ হাজার টাকা বিতরণ করা হয়েছে।
পাহাড়ী ঢলে মনু নদীর শহররক্ষা বাঁধ ভেঙ্গে যাওয়া সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে মৌলভীবাজার জেলা। ফলে প্লাবিত হয়েছে পৌর এলাকাসহ জেলার বেশিরভাগ এলাকা। ক্ষতিগ্রস্ত হয়েছেন পাঁচ উপজেলার প্রায় ২ লাখ মানুষ। মারা গেছেন ৮জন। জেলা প্রশাসনের পক্ষ থেকে ১১৬৭ মেট্রিকটন চাল, ১৩ লাখ ৪০ হাজার টাকা ক্ষতিগ্রস্তদের মাঝে বিতরণ করা হয়েছে।
এদিকে, বন্যার কারণে যানবাহন চলাচল বন্ধ থাকা বিভিন্ন সড়কে বুধবার রাত থেকে পুণরায় যান চলাচল স্বাভাবিক হয়েছে। ক্ষতিগ্রস্ত সড়ক ও নদী প্রতিরক্ষা বাঁধ মেরামতের কাজও শুরু হয়েছে।
গত তিনদিন ধরে বৃষ্টি না হওয়ায় এবং উজান থেকে ঢল নামা অনেকটা থেকে যাওয়ায় বন্যা পরিস্থিতির কিছুটা উন্নতি হয়েছে সিলেট অঞ্চলে। বিশেষ করে সিলেটের সীমান্তবর্তী উপজেলা জকিগঞ্জ ও মৌলভীবাজারে দ্রুত পানি কমছে। তবে সিলেটের বালাগঞ্জে বন্যা পরিস্থিতি অনেকটা অপরিবর্তিত রয়েছে।
সিলেট জেলা প্রশাসক নুমেরী জামান জানান, জেলার বন্যাদুর্গত বিভিন্ন এলাকায় বিতরণের জন্য পর্যাপ্ত ত্রাণ সামগ্রি উপজেলা প্রশাসনকে দেওয়া হয়েছে। বিতরণ কার্যক্রম অব্যাহত রয়েছে। প্রয়োজনে আরো বরাদ্দ দেওয়া হবে।
এদিকে, মৌলভীবাজার জেলার সার্বিক বন্যা পরিস্থিতিরও উন্নতি হয়েছে। পানি কমায় মৌলভীবাজার পৌরসভা, কুলাউড়া, কমলগঞ্জ, রাজনগর ও সদর উপজেলার বিভিন্ন এলাকায় বাড়ি-ঘরে ফিরছেন মানুষ। রাস্তাঘাটও থেকেও বন্যার পানি নেমে গেছে।
মৌলভীবাজারের জেলা প্রশাসক মো. তোফায়েল ইসলাম বলেন, বন্যা পরিস্থিতির উন্নতি হচ্ছে। বন্যা পরিস্থিতি সৃষ্টি হওয়ার পর জেলা প্রশাসনের অধীনে সেনাবাহিনীর সদস্যদের সহায়তায় বন্যাকবলিত মানুষদের উদ্ধার ও ত্রাণ সামগ্রি পৌঁছে দেওয়ার কাজ আমরা অব্যাহত রেখেছি। সিভিল সার্জন ও উপজেলা স্বাস্থ্যকেন্দ্রগুলোতে পর্যাপ্ত ঔষধ মজুদ রাখতে নির্দেশ দেওয়া হয়েছে।
সিলেট আবহাওয়া অফিস জানিয়েছে, বৃহস্পতিবার দিনে ১২ ঘন্টায় সিলেটে মাত্র ১ মিলিমিটার বৃষ্টি হয়েছে। আগামী ২৪ ঘন্টায় আকাশ মেঘলা থাকবে। বৃষ্টিপাতের সম্ভাবনাও রয়েছে। তবে ভারি বৃষ্টির সম্ভাবনা নেই।
বাসস/সংবাদদাতা/এমএআর/২১৫৫/কেএমকে