৮৫ হাজার ৮১১ জন হজযাত্রী সৌদি আরব পৌঁছেছেন

164

ঢাকা, ২৬ জুলাই, ২০১৯ (বাসস) : বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ও সৌদি এয়ার লাইন্সের ২৩৭টি হজ ফ্লাইটে আজ শুক্রবার পর্যন্ত ৮৫ হাজার ৮১১ জন হজযাত্রী সৌদি আরব পৌঁছেছেন। ঢাকায় হজ অফিসের ২২তম বুলেটিনে এই তথ্য জানানো হয়।
২৫ জুলাই রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত সরকারি ব্যবস্থাপনার বিমান বাংলাদেশ এয়ার লাইন্সের ১২৬টি ও সৌদি এয়ারলাইন্সের ১১১টি হজ ফ্লাইটে এ সব হজ যাত্রী নিরাপদে সৌদি আরবে অবতরণ করেন। এরমধ্যে মোট ২৩৭টি হজ ফ্লাইটে ৪ হাজার ৬০৪ জন সরকারি ব্যবস্থাপনায় এবং বেসরকারি ব্যবস্থাপনায় ৮১ হাজার ২০৭ জন হজযাত্রী সৌদি আরব গিয়েছেন।
এবছর প্রথমবারের মত সৌদি আরবের (প্রিঅ্যারাইভাল ইমিগ্রেশন) ঢাকায় বাংলাদেশ বিমান বন্দর থেকে চালু করা হয়েছে। যার ফলে সৌদি আরবের বিমান বন্দরে পৌছেঁ হজযাত্রীরা ইমিগ্রেশনের জন্য অপেক্ষা না করে সরাসরি বের হয়ে সহজেই গন্তেব্যে পৌঁছাতে পারছেন।
এবার ৫৯৮টি হজ এজেন্সীর মাধ্যমে সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ২৬ হাজার ৯২৩ জন হজযাত্রী সৌদি আরব যাবেন।
আগামী ২৯ জুলাইয়ের মধ্যে সব হজ এজেন্সীকে হজ যাত্রীদের বিমান টিকিট ও ভিসা নিশ্চিত করার জন্য ধর্ম মন্ত্রণালয় থেকে এক আদেশ জারি করা হয়েছে।
চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১০ আগস্ট হজ অনুষ্ঠিত হবে বলে ধর্ম বিষয়ক মন্ত্রণালয় জানিয়েছে। এবার গত ৪ জুলাই হজ ফ্লাইট শুরু হয়েছে। সৌদি আরবে হজযাত্রীদের যাত্রার শেষ ফ্লাইট হবে আগামী ৫ আগস্ট। আগামী ১৭ আগস্ট হজযাত্রীদের প্রথম ফিরতি ফ্লাইট শুরু হবে এবং শেষ হবে ১৭ সেপ্টেম্বর।
এ পর্যন্ত বিভিন্ন কারণে ২জন মহিলাসহ ১৬ জন হজ যাত্রী ইন্তেকাল করেছেন। এরমধ্যে মক্কায় ১৩ জন মদিনায় ২ জন ও জেদ্দায় ১ জন হজ যাত্রী ইন্তেকাল করেন।

image_printPrint