বাসস দেশ-৩৯ : সরকার দুর্যোগ সহনশীল বাংলাদেশ গড়তে কাজ করছে : প্রতিমন্ত্রী এনামুর

287

বাসস দেশ-৩৯
এনামুর-বন্যা-ত্রাণ-রংপুর
সরকার দুর্যোগ সহনশীল বাংলাদেশ গড়তে কাজ করছে : প্রতিমন্ত্রী এনামুর
রংপুর, ২৫ জুলাই, ২০১৯ (বাসস) : দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা: মো: এনামুর রহমান, এমপি বলেছেন, বর্তমান সরকার একটি দুর্যোগ সহনশীল বাংলাদেশ গড়ার জন্য কাজ করছে যেখানে বন্যা ও ঘূর্ণিঝড়সহ বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্ত মানুষদের কোন ত্রাণ প্রয়োজন হবে না।
তিনি বলেন, “দুর্যোগ ব্যবস্থাপনায় যথেষ্ট দক্ষতা অর্জন সত্ত্বেও বর্তমান সরকার খুশী না হয়ে বরং সাধারণ মানুষের নিরাপত্তা ও স্বাভাবিক জীবন নিশ্চিত করার জন্য একটি দুর্যোগ এবং ভূমিকম্প-স্থিতিশীল বাংলাদেশ গড়ার পরিকল্পনা করছে।”
তিনি আজ বৃহস্পতিবার জেলার কাউনিয়া উপজেলার বালাপাড়া ইউনিয়নের গাজিরহাট উচ্চ বিদ্যালয় মাঠে বন্যায় ক্ষতিগ্রস্ত কাউনিয়া উপজেলার এক হাজার পরিবারের মধ্যে ত্রাণ সামগ্রী বিতরণ এবং বন্যার পরিস্থিতির মূল্যায়ন করার জন্য একটি অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন।
এ উপলক্ষে তিনি বন্যা-ক্ষতিগ্রস্ত এক হাজার পরিবার প্রতি ১৬.৫০ কেজি ত্রাণ সামগ্রী বিতরণ করেন। এর মধ্যে ছিল ১০ কেজি চাল, দু’কেজি চিড়া, এক লিটার সয়াবিন তেল, এক কেজি চিনি, এক কেজি লবণ, এক কেজি মসুর ডাল এবং ৫০০ গ্রাম নুডলস।
এসময় তিনি কাউনিয়া উপজেলায় নদীভাঙ্গনে ক্ষতিগ্রস্ত মানুষের ঘর নির্মাণের জন্য দু’শ বান্ডিল ঢ়েউটিন এবং ছয় লাখ টাকার বিশেষ বরাদ্দ ঘোষণা করেন।
কাউনিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা উলফৎ আরা বেগমের সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো: জাকির হোসেন, এমপি, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো: শাহ কামাল, জেলা প্রশাসক মো: আসিব আহসান ও কাউনিয়া উপজেলা চেয়ারম্যান আনোয়ারুল ইসলাম।
ডা: এনামুর বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বন্যায় আক্রান্ত জেলাগুলোর ক্ষতিগ্রস্ত সকল মানুষকে প্রয়োজনীয় সকল প্রকার সহায়তা ও নিরাপত্তা প্রদানের জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোকে নির্দেশ দিয়েছেন।
তিনি বলেন, “আমাদের পর্যাপ্ত ত্রাণ সামগ্রী রয়েছে। যেখানেই যখন প্রয়োজন হবে, সেখানে বন্যায় ক্ষতিগ্রস্ত সকল মানুষের মাঝে সরবরাহ করা হব”।
তিনি আরও বলেন, সরকার আগামী আগস্টের মাঝামাঝি আরও একটি সম্ভাব্য বন্যা পরিস্থিতি মোকাবেলা করতে এখন থেকেই প্রয়োজনীয় সকল প্রকার প্রস্তুতি নিচ্ছে।
ডা: এনামুর বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের একটি উন্নত বাংলাদেশ গড়তে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার প্রতিটি সেক্টরে দ্রুত অগ্রগতি অর্জন করে চলেছে।
তিনি বলেন, “আগামী দশ বছরের মধ্যে একটি দুর্যোগ সহনশীল বাংলাদেশ গঠনের পর বন্যা এবং ঘূর্ণিঝড়সহ প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্থ মানুষকে আর স্থানান্তরিত হতে হবেনা। তারা তাদের দুর্যোগের ঝুঁকিপূর্ণ এলাকাগুলিতেই তখন তাদের সম্পদ ও গবাদি পশুর সাথে নিরাপদ থাকতে পারবেন।”
এর আগে ডা: এনামুর রংপুরের জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে বন্যা পরিস্থিতি মূল্যায়ন করার জন্য আয়োজিত জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির বিশেষ সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন।
দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো: শাহ কামালের সঞ্চালনায় সভায় সভাপতিত্ব করেন জেলা প্রশাসক মো: আসিব আহসান।
এসময় বিশেষ অতিথির বক্তব্যে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো: জাকির হোসেন বলেন, দেশে কেউ গৃহহীন থাকবেন না। তিনি সংশ্লিষ্ট কর্মকর্তাদেরকে মাঠ পর্যায়ে গিয়ে বন্যায় ক্ষতিগ্রস্থ সকল জনগণের পাশে দাঁড়ানোর নির্দেশ দেন।
বৈঠকে ডা: এনামুর বন্যা ও বন্যা পরবর্তী পুনর্বাসনের সময়কালে যথাযথ ব্যবস্থাপনা নিশ্চিত করার জন্য সংশ্লিষ্ট বিভিন্ন সরকারী বিভাগের কর্মকর্তাদেরকে নিজেদের মাঝে সমন্বয় নিশ্চিত করার নির্দেশনা দেন।
বাসস/এমআই/২১০৬/অমি