বাড়ির আঙিনায় বৃক্ষ চারা রোপণের আহবান সংস্কৃতি প্রতিমন্ত্রীর

198

ময়মনসিংহ, ২২ জুলাই, ২০১৯ (বাসস) : বাড়ির আঙ্গিনায় তিনটি করে ফলদ বৃক্ষের চারা রোপণের আহ্বান জানিয়েছেন সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কেএম খালিদ বাবু।
আজ জেলার মুক্তাগাছা উপজেলা পরিষদ চত্বরে ‘পরিকল্পিত ফল চাষ যোগাবে পুষ্টি সম্মত খাবার’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে তিন দিনব্যাপী ফলদ বৃক্ষ মেলার উদ্বোধন উপলক্ষে আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় প্রতিমন্ত্রী এ কথা বলেন।
মুক্তাগাছা উপজেলা প্রশাসনের সহযোগিতায় ও উপজেলা কৃষি অফিসের আয়োজনে ফলদ বৃক্ষ মেলা ২৪ জুলাই পর্যন্ত চলবে।
‘পরিবেশের ভারসাম্য রক্ষায় বৃক্ষের প্রয়োজনীয়তা অপরিহার্য’এ কথা উল্লেখ করে তিনি বলেন, শিক্ষার্থীদের বাড়ি ও নিজ নিজ শিক্ষা প্রতিষ্ঠানে গাছ লাগানোর অভ্যাস গড়ে তোলার চর্চা করতে হবে।
উদ্বোধন শেষে প্রধান অতিথি মেলায় অংশগ্রহনকারী ২০টি সরকারি বেসরকারি স্টল পরিদর্শন করেন। পরে উপস্থিত শিক্ষার্থীদের অংশগ্রহনে অনুষ্ঠিত হয় কুইজ প্রতিযোগিতা। অংশগ্রহণকারীদের মাঝে একটি করে ফলদ বৃক্ষের চারা পুরস্কার প্রদান করেন ।
এর আগে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। এতে বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের প্রতিনিধি ছাড়াও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অংশগ্রহন করেন।
শিক্ষা প্রতিষ্ঠানে সাংস্কৃতিক কর্মকান্ডকে আরো গতিশীল করার লক্ষ্যে জেলার ৪৫টি শিক্ষা প্রতিষ্ঠানে বাদ্যযন্ত্র বিতরণ করেন প্রতিমন্ত্রী কেএম খালিদ।