ঢাকা পশ্চিম ভ্যাট কমিশনারেটে রাজস্ব আয় ২২ শতাংশ বেড়েছে

250

ঢাকা, ২২ জুলাই, ২০১৯ (বাসস) : জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) অধীন ঢাকা পশ্চিম ভ্যাট কমিশনারেট গত ২০১৮-১৯ অর্থবছরে রেকর্ড পরিমাণ ২ হাজার ৭৮১ কোটি টাকার রাজস্ব আয় করেছে। বিগত ২০১৭-১৮ অর্থবছরে রাজস্ব আয়ের পরিমাণ ছিল ২ হাজার ২৮০ কোটি ৭৩ লাখ টাকা। সেই হিসেবে সদ্যসমাপ্ত অর্থবছরে রাজস্ব আয়ের প্রবৃদ্ধি প্রায় ২২ শতাংশ।
ভ্যাট কমিশনার ড. মইনুল খান বাসস’কে বলেন, সময়োপযোগি কৌশল গ্রহণ এবং প্রতিষ্ঠান পরিদর্শন,ভ্যাট অডিট ও বকেয়া আদায় কার্যক্রম জোরদার করায় রাজস্ব আয়ের ক্ষেত্রে উচ্চ প্রবৃদ্ধি অর্জন করা সম্ভব হয়েছে। এছাড়া নিয়মিত পরিদর্শন ও অডিটের মাধ্যমে কর ফাঁকি রোধ করা হচ্ছে। যার ফলস্বরুপ রাজস্ব আয় বেড়েছে।
তিনি বলেন, সঠিকভাবে ভ্যাট প্রদানে ব্যবসায়ীদের উদ্বুদ্ধকরণ করা হচ্ছে,যা রাজস্ব আয়ের ক্ষেত্রে ইতিবাচক ফল বয়ে এনেছে। এছাড়া এবারের বাণিজ্য মেলায় ভ্যাট আদায়ের পরিমাণ আগের বছরের তুলনায় ৩৬ শতাংশ বেশি ছিল বলে তিনি জানান।
এদিকে,সদ্যসমাপ্ত অর্থবছরে শেষ মাস গেল জুনে ভ্যাট আদায়ে একক প্রবৃদ্ধি ছিল প্রায় ৬১ শতাংশ।ওই মাসে ভ্যাট আদায় হয়েছে ৫২৬ কোটি ২১ লাখ টাকা। এর আগের ২০১৮ সালের জুন মাসে আদায় হয়েছিল ৩২৬ কোটি টাকা।