নওগাঁয় বছরে ৭৬ হাজার ৮৮৪ মেট্রিক টন মাছ উৎপাদন হয়

152

নওগাঁ, ২২ জুলাই, ২০১৯ (বাসস) : জেলায় ৫২ হাজার ৪৫৩ দশমিক ৬২ হেক্টর জলাশয়ে মাছ উৎপাদন হয় ৭৬ হাজার ৮৮৪ দশমিক ৮২ মেট্রিকটন। এ জেলায় মাছের বার্ষিক মোট চাহিদা ৬১ হাজার ২১০ মেট্রিক টন। জেলার ২৬ লক্ষ ১৩ হাজার ৯৪০ জন মানুষের চাহিদা মিটিয়ে ১৫ হাজার ৬৭৪ দশমিক ৮২ মেট্রিক টন উদ্বৃত্ত মাছ দেশের অন্য জেলায় সরবরাহ করা হয়।
জেলা মৎস্য কর্মকর্তা মোঃ ফিারোজ আহম্মেদ জানিয়েছেন নওগাঁ জেলায় মাছ উৎপাদনের যথেষ্ঠ ক্ষেত্র রয়েছে। বর্তমান সরকারের রুপালী সম্পদ মাছ চাষে জনগণকে অধিক আগ্রহী করে তোলা এবং মৎস্যজীবি ও মৎস্যচাষীদের নানাভাবে উৎবুদ্ধকরণ কর্মসূচীর কারণে এ জেলায় মাছ চাষের এ সফলতা অর্জিত হয়েছে।
তার দেয়া তথ্য মোতাবেক এ জেলায় মোট পুকুর রয়েছে ৪৭ হাজার ১০৪টি। এসব পুকুরের জলাশয়ের মোট আয়তন ১২ হাজার ৭৪৯ দশমিক ৮২ হেক্টর। এসব জলাশয়ে মাছ উৎপাদনের পরিমান ৫৭ হাজার ৭৩৭ দশমিক ৭৮ মেট্রিক টন।
উন্মুক্ত জলাশয়ের মধ্যে নদীর সংখ্যা মোট ৭টি যার জলাশয়ের আয়তন মোট ১১ হাজার ২০১ হেক্টর। নদীর এসব জলাশয়ে মোট মাছ উৎপাদিত হয় ৩ হাজার ৩৮০ দশমিক ৭৯ মেট্রিক টন।
জেলায় মোট বিলের সংখ্যা ১২৩টি। এসব বিলের মোট জলাশয়ের আয়তন ১৩ হাজার ৯৩৮ দশমিক ৩৫ হেক্টর। বিলের এসব জলাশয়ে মোট মাছের উৎপাদন হয় ৯ হাজার ৫১৮ দশমিক ১৭ মেট্রিকটন।
৪০টি খাল ও অন্যান্য জলাশয়ের মোট আয়তন ৬১৬ হেক্টর। এসব জলাশয়ে মোট মাছ উৎপাদিত হয় ১৪১ দশমিক ১২ মেট্রিক টন।
নওগাঁ জেলায় মোট প্লাবন ভ’ুমির সংখ্যা ৯৭টি। এসব প্লাবন ভূমির জলাশয়ের মোট আয়তন ১৩ হাজার ৮৯২ দশমিক ৯১ হেক্টর। এসব প্লাবন ভ’ুমিতে মোট মাছ উৎপাদিত হয় ৫ হাজার ৯৬১ দশমিক ৯৮ মেট্রিকটন।
বরোপিট এবং সড়ক, রেল ও জনপথের জলাশয় রয়েছে ৩১টি। এ জলাশয়ের মোট আয়তন ৫৫ দশমিক ৫৪ হেক্টর। এসব জলাশয়ে মোট মাছ উৎপাদিত হয় ১৪৫ মেট্রিক টন।
জেলা মৎস্য অফিসার আরও জানিয়েছেন এ জেলায় সরকারী মৎস্য বীজ উৎপাদন খামার রয়েছে ৩টি। এসব খামারে বার্ষিক ১১৬ কে জি কার্পের রেনু এবং রুই জাতীয় মাছের পোনা উৎপাদিত হয় ৩ দশমিক ০৬৬ লাখ। এ ছাড়াও নওগাঁ সদর খামারে ১ লাখ গলদা চিংড়ি’র লার্ভা উৎপাদন প্রক্রিয়াধীন রয়েছে।

image_printPrint