নওগাঁয় ৪টি কর্মসূচিতে চলতি বছর ৮ কোটি ৮৬ লাখ ৪৩ হাজার টাকা বরাদ্দ

54

নওগাঁ, ১৯ মার্চ, ২০১৮ (বাসস) : চলতি ২০১৭-২০১৮ অর্থ বছরে জেলায় মহিলা বিষয়ক অধিদপ্তরের ৪টি কর্মসূচীতে মোট ৮ কোটি ৮৬ লাখ ৪৩ হাজার টাকা বরাদ্দ দেয়া হয়েছে। পাশাপাশি আর একটি কর্মসূচিতে ৯ হাজার ১শ ১৩ মেট্রিকটন চাল বরাদ্দ দেয়া হয়েছে। গত ১লা জুলাই ২০১৭ থেকে ৩০শে জুন ২০১৮ পর্যন্ত এ অর্থ ও চাল উপকারভোগীদের মাঝে বিতরণ করা হবে।
নওগাঁ’র জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা ইসরাত জাহান জানান, তার দপ্তর কর্ত্তৃক বাস্তবায়িত মাতৃত্বকালীন ভাতা, ল্যাকটেটিং মাদার সহায়তা ভাতা, স্বেচ্ছাসেবী মহিলা সমিতির অনুকূলে প্রদত্ত অনুদান এবং আত্মকর্মসংস্থানের ক্ষেত্রে ক্ষুদ্র ঋণ খাতে উল্লেখিত অর্থ এবং ভিজিডি’র উপকারভোগীদের মধ্যে চাল বরাদ্দ দেয়া হয়েছে।
তাঁর দেয়া তথ্য অনুযায়ী জেলার ১১টি উপজেলায় মোট ১২ হাজার ৮শ ৮৭ জন মায়ের অনুকূলে জন প্রতি মাসিক ৫শ টাকা হারে এক বছরের জন্য মোট ৭ কোটি ৭৩ লাখ ২২ হাজার টাকা বরাদ্দ দেয়া হয়েছে।
ল্যাকটেটিং মাদার সহায়তা খাতে তিনটি উপজেলায় মোট ১ হাজার ৫শ জনের মধ্যে মাসিক ৫শ টাকা হারে এক বছরের জন্য বরাদ্দ দেয়া হয়েছে মোট ৯০ লাখ টাকা। এদের মধ্যে নওগাঁ সদর উপজেলায় ৮শ জন, পতœীতলা উপজেলায় ৩৫০ জন এবং ধামইরহাট উপজেলায় ৩৫০ জন।
জেলার মোট ৯৭টি স্বেচ্ছাসেবী মহিলা সমিতির অনুকূলে বার্ষিক অনুদান দেয়ার লক্ষে মোট বরাদ্দ দেয়া হয়েছে ১৮ লাখ ৭০ হাজার টাকা।
এছাড়াও আত্মকর্মসংস্থান সৃষ্টির লক্ষে ১১টি উপজেলার প্রতিটি উপজেলায় ৪১ হাজ্রা টাকা করে মোট ৪ লাখ ৫১ হাজার টাকা ক্ষুদ্র ঋণ হিসেবে বিতরণের জন্য বরাদ্দ দেয়া হয়েছে।
অপরদিকে জেলায় ২৫ হাজার ৩শ ১৫ উপকারভোগীদের মধ্যে মাসিক ৩০ কেজি করে এক বছরের জন্য মোট ৯ হাজার ১শ ১৩ দশমিক ৪০০ মেট্রিক টন চাল বরাদ্দ দেয়া হয়েছে।

image_printPrint