বাসস দেশ-২৫ : প্রিয়া সাহার মনগড়া বক্তব্যের প্রতিবাদে ১৫ বিশিষ্ট নাগরিক

107

বাসস দেশ-২৫
যৌথ বিবৃতি-প্রতিবাদ
প্রিয়া সাহার মনগড়া বক্তব্যের প্রতিবাদে ১৫ বিশিষ্ট নাগরিক
ঢাকা, ২১ জুলাই, ২০১৯ (বাসস): ওয়াশিংটনের ওভাল অফিসে সংখ্যালঘু নির্যাতন নিয়ে আমেরিকার প্রেসিডেন্টের কাছে বাংলাদেশের নাগরিক জনৈক প্রিয়া সাহার মনগড়া বক্তব্যের প্রতিবাদ করেছেন দেশের ১৫ বিশিষ্ট নাগরিক ।
আজ এক বিবৃতিতে তারা বলেন, আন্তর্জাতিক ফোরামে দেশের প্রতিনিধিত্ব করার সুযোগ নিয়ে দেশের সম্প্রীতি, গণতন্ত্র, অসাম্প্রদায়িকতা, স্বাধীনতা এবং সার্বভৌমত্বের বিরুদ্ধে বিরুপ মন্তব্য করবেন তা কোন অবস্থাই গ্রহনযোগ্য হবে না।
বিবৃতি দাতারা বলেন, ‘বাংলাদেশের সকল নাগরিকের অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদ করা সাংবিধানিকভাবে স্বীকৃত। তবে একজন বিদেশী রাষ্ট্রপ্রধানের কাছে এই ধরনের মন্তব্য করাটা অনধিকার চর্চা হয়েছে এবং দেশের ভাবমূর্তি ক্ষুন্ন ও সরকারকে বিব্রত করেছে বলে আমরা মনে করি।’
প্রিয়া সাহার মনগড়া বক্তব্যর প্রতিবাদ ও নিন্দা জানিয়ে একই সাথে প্রিয়া সাহার বক্তব্যকে কেন্দ্র করে কেউ যেন ঘোলা পানিতে মাছ শিকার করতে না পারেন এবং সাম্প্রদায়িকতাকে উস্কে দিয়ে দেশের স্থিতিশীলতা ও জনজীবনকে বিপদগ্রস্থ করাসহ হীনস্বার্থ হাসিলে উৎসাহ প্রদান না করেন, সে ব্যাপারে সতর্ক থাকার আহ্বানও জানান তারা।
প্রিয়া সাহার মনগড়া অভিযোগকে নিয়ে বিভিন্ন গণমাধ্যমে ও দেশ-বিদেশে ব্যাপক বাদ-প্রতিবাদ সংগঠিত হওয়ার পরিপ্রেক্ষিতে নেতৃবৃন্দ বলেন, ‘এ বিষয়ে আমাদের বক্তব্য সুস্পষ্ট বাংলাদেশের সম্প্রীতির ইতিহাস সূদীর্ঘ, এখানে যুগ যুগ ধরে সকল ধর্মের মানুষের সহাবস্থান ঐতিহাসিকভাবে সমাদৃত।’
বিবৃতিদাতারা হলেন, ড. সৈয়দ আনোয়ার হোসেন, পঙ্কজ ভট্টচার্য, রামেন্দু মজুমদার, ডা. সারওয়ার আলী, জিয়াউদ্দিন তারেক আলী, ড. নুর মোহাম্মদ তালুকদার, খুশি কবির, রোকেয়া কবির, অধ্যাপক ড. আজিজুর রহমান, অধ্যাপক রোবায়েত ফেরদৌস, ড. সৈয়দ আব্দুল্লাহ আল মামুন চৌধুরী, ড. সেলু বাসিত, সালেহ আহমেদ, এডভোকেট ফয়েজ আহমেদ এ ও এডভোকেট পারভেজ হাসেম।
বাসস/সবি/কেসি/১৮২০/জেজেড