বাসস দেশ-৬ : রাসেলকে ক্ষতিপূরণের কিস্তির টাকা দিতে সময় পেল গ্রিনলাইন

156

বাসস দেশ-৬
হাইকোর্ট-আদেশ
রাসেলকে ক্ষতিপূরণের কিস্তির টাকা দিতে সময় পেল গ্রিনলাইন
ঢাকা, ২১ জুলাই ২০১৯ (বাসস): রাজধানীর যাত্রাবাড়ীতে বাসচাপায় পা হারানো প্রাইভেটকার চালক রাসেল সরকারকে মাসিক পাঁচ লাখ টাকা কিস্তি দিতে গ্রিনলাইনের প্রতি দেয়া আদেশ আগামী ২৮ জুলাইয়ের মধ্যে বাস্তবায়ন করতে বলেছেন হাইকোর্ট।
গ্রিনলাইন তাদের পক্ষে আইনজীবী পরিবর্তন করেছে। গ্রিনলাইনের নতুন আইনজীবী শাহ মঞ্জুরুল হকের আবেদনের প্রেক্ষিতে বিচারপতি এফআরএম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ সময় দিয়ে আজ এ আদেশ দেন। এর আগে গ্রিনলাইনের পক্ষে আইনজীবী ছিলেন এডভোকেট অজি উল্লাহ। রিট আবেদনের পক্ষে শুনানি করেন খোন্দকার শামসুল হক রেজা ও রাষ্ট্রপক্ষে ডেপুটি এটর্নি জেনারেল এ বি এম আব্দুল্লাহ আল মাহমুদ (বাশার)।
হাইকোর্টের এ বেঞ্চ গত ২৫ জুন এক আদেশে ৫০ লাখ টাকার মধ্যে ক্ষতিপূরণের বাকি ৪৫ লাখ টাকা মাসিক ৫ লাখ টাকা করে পরিশোধ করার নির্দেশ দিয়েছিলেন। প্রতি মাসের ৭ তারিখের মধ্যে ওই অর্থ রাসেলকে দিয়ে ১৫ তারিখের মধ্যে আদালতে প্রতিবেদন দিতে নির্দেশ দেয়া হয়েছিলো।
আইনজীবী খোন্দকার শামসুল হক রেজা সাংবাদিকদের বলেন, মাসে ৫ লাখ টাকা করে দেয়ার আদেশটি এখনো পালন করেনি গ্রিনলাইন।
উল্লেখ্য-গত ১০ এপ্রিল রাসেল সরকারকে ৫০ লাখের মধ্যে পাঁচ লাখ টাকার চেক দেয়া হয়। একইসঙ্গে বাকি ৪৫ লাখ টাকা দিতে গ্রিনলাইন কর্তৃপক্ষ এক মাস সময় দিয়েছিলো হাইকোর্ট। সময় অনুযায়ি গ্রিনলাইন কর্তৃপক্ষ টাকা পরিশোধ না করায় আদালত ক্ষোভ প্রকাশ করে এবং কিস্তিতে টাকা পরিষোধে আদেশ দেয়।
গত বছরের ২৮ এপ্রিল মেয়র মোহাম্মদ হানিফ ফ্লাইওভারে কথা কাটাকাটির জেরে গ্রিনলাইন পরিবহনের বাসচালক ক্ষিপ্ত হয়ে প্রাইভেটকার চালকের ওপর দিয়েই বাস চালিয়ে দেন। এতে ঘটনাস্থলেই প্রাইভেটকার চালক রাসেল সরকারের (২৩) বাম পা বিচ্ছিন্ন হয়ে যায়।
এ ঘটনায় হাইকোর্টে রিট আবেদন দায়ের করেন সংরক্ষিত আসনের তৎকালীন সংসদ সদস্য উম্মে কুলসুম স্মৃতি। এ রিটের প্রেক্ষিতে ২০১৮ সালের ১৪ মে রাসেলকে কোটি টাকা ক্ষতিপূরণ কেন দেয়া হবে না- তা জানতে চেয়ে রুল জারি করে হাইকোর্ট। সম্প্রতি রাসেলের পক্ষ থেকে আদালতে জানানো হয়, বাস কর্তৃপক্ষ তার কোনো খোঁজ-খবর নেয়নি। পরে গত ১২ মার্চ এ হাইকোর্ট বেঞ্চ রাসেল সরকারকে ৫০ লাখ টাকা দেয়ার আদেশের পাশাপাশি রাসেলের অন্য পায়ে অস্ত্রোপচারের প্রয়োজন হলে এবং কাটাপড়া বাম পায়ে সর্বাধুনিক প্রযুক্তি ব্যবহার করে কৃত্রিম পা লাগানোর খরচও গ্রিনলাইন পরিবহন কর্তৃপক্ষকে দিতে আদেশ দেয়। এ আদেশের বিরুদ্ধে আপিল বিভাগে আবেদন করে এ পরিবহন কর্তৃপক্ষ। গত ৩১ মার্চ আবেদনটি নাকচ হলে হাইকোর্ট আদেশই বহাল থাকে। এপর হাইকোর্ট ৩ এপ্রিলের মধ্যে টাকা পরিশোধ করে ৪ এপ্রিলের মধ্যে প্রতিবেদন দিতে বলে। এর আগে নির্ধারিত সময়ে টাকা না দেয়ায় গত ৪ এপ্রিল গ্রিন লাইন পরিবহনের ম্যানেজারকে হাইকোর্টে হাজির হওয়ার নির্দেশ দেন আদালত। ম্যানেজার আব্দুস সাত্তার হাজির হয়ে গ্রিনলাইনের মালিক দেশের বাইরে চিকিৎসার জন্য রয়েছেন বলে আদালতকে অবহিত করেন। একইসঙ্গে মালিক ৯ এপ্রিল ফিরবেন বলে জানান। মালিক দেশে ফিরলে জরিমানার টাকা চেকে ৫ লাখ দিয়ে বাকীটার জন্য সময় নেন।
আদালতে বিআরটিএ’র পক্ষে আইনজীবী এম. রাফিউল ইসলাম হলফনামা আকারে একটি বক্তব্য দাখিল করেন। আদালত সড়ক ব্যবস্থাপনায় বিশৃঙ্খলা এবং ড্রাইভিং লাইসেন্স প্রদানে বিদ্যমান বাস্তবতায় অসন্তোষ প্রকাশ করেন।
বাসস/এএসজি/ডিএ/১৪৫০/-এমএসআই