বিসিক শিল্পনগরীতে নারী উদ্যোক্তাদের অগ্রাধিকারভিত্তিতে প্লট বরাদ্দ দেয়া হবে : নুরুল মজিদ হুমায়ুন

423

ঢাকা, ২০ জুলাই, ২০১৯ (বাসস) : জেলা পর্যায়ে স্থাপিত বিসিক শিল্প নগরীগুলোতে নারী উদ্যোক্তাদের জন্য অগ্রাধিকারভিত্তিতে প্লট বরাদ্দ দেয়া হবে জানিয়েছেন শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন।
তিনি বলেন, ‘বাংলাদেশ উইমেন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (বিডব্লিউসিসিআই) সুপারিশের ভিত্তিতে শিল্প মন্ত্রালয় এ প্লট বরাদ্দ দেবে। এর পাশাপাশি নারী উদ্যোক্তাদের উৎপাদিত পণ্য প্রদর্শন ও বিক্রযের জন্য রাজধানীর পূর্বাচলে কেন্দ্রীয়ভাবে একটি ‘ প্রোডাক্ট ডিসপ্লে এন্ড সেলস সেন্টার’ স্থাপন করা হবে।’
শিল্পমন্ত্রী আজ বিডব্লিউসিসিআই আয়োজিত ‘বিডব্লিউসিসিআই প্রগ্রেসিভ এওয়ার্ড ২০১৭-১৮’ প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। রাজধানীর ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স-এর সম্মেলন কক্ষে এ অনুষ্ঠান আয়োজন করা হয়।
বিডব্লিউসিসিআই প্রেসিডেন্ট সেলিমা আহমাদের সভাপতিত্বে অনুষ্ঠানে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক এর বাংলাদেশ কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ, বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্ণর এস এম মনিরুজ্জামান, ইস্টার্ন ব্যাংক লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক আলী রেজা ইফতেখার এবং অগ্রণী ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ শামস-উল ইসলাম বক্তব্য রাখেন।
শিল্পমন্ত্রী বলেন, টেকসই শিল্পায়নের মাধ্যমে বঙ্গবন্ধুর অর্থনৈতিক মুক্তির লক্ষ্য অর্জনে শিল্প মন্ত্রণালয় কাজ করে যাচ্ছে । বিশেষ করে তৃণমূল পর্যায়ে নারী উদ্যোক্তাদের বিভিন্ন সমস্যার সমাধানে শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন বিসিক ও এসএমই ফাউন্ডেশন বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ন করছে। জেলা পর্যায়ে নারী উদ্যোক্তাদের উৎপাদিত পণ্য বাজারজাতকরণে প্রয়োজনীয় বিপণন অবকাঠামো গড়ে তোলার উদ্যোগ নেয়া হয়েছে। প্রত্যেক বিসিক শিল্প নগরিতে নারী উদ্যোক্তাদের জন্য পৃথক কর্ণার স্থাপন করা হবে বলে তিনি উল্লেখ করেন।
অনুষ্ঠানে শিল্পমন্ত্রী ১০ জনের হাতে বিডব্লিউসিসিআই প্রগ্রেসিভ এওয়ার্ড ২০১৭-১৮ তুলে দেন। এর মধ্যে ঢাকা বিভাগে রেহানা আক্তার, রাজশাহী বিভাগে মালা সরকার, রংপুর বিভাগে মোছাম্মদ জান্নাতুস সাফা শাহীনুর, সিলেট বিভাগে সোহানা রহমান চৌধুরী, খুলনা বিভাগে নুরজাহান খানম, চট্টগ্রাম বিভাগে নয়ন সেলিনা, ময়মনসিংহ বিভাগে মোছা: সাঈদা আক্তার এবং বরিশাল বিভাগে তাহমিনা মোর্শেদ ইরানি পুরস্কৃত হন।
এছাড়া ইলেকট্রকি মিডিয়া ক্যাটাগরিতে সময় টেলিভিশনের ইমতিয়াজ আহমেদ সোহেল এবং প্রিন্ট মিডিয়া ক্যাটাগরিতে প্রথম আলোর সিনিয়র রিপোর্টার মানসুরা হোসেন পুরস্কৃত হন।