বাসস দেশ-১৮ : মাছে-ভাতে বাঙ্গালীর ঐতিহ্য ধরে রাখতে মাছ চাষের আহ্বান নৌপরিবহন প্রতিমন্ত্রী

বাসস দেশ-১৮
মাছের -পোনা- অবমুক্ত
মাছে-ভাতে বাঙ্গালীর ঐতিহ্য ধরে রাখতে মাছ চাষের আহ্বান নৌপরিবহন প্রতিমন্ত্রী
দিনাজপুর, ২০ জুলাই, ২০১৯ (বাসস) : নৌপরিবহন প্রতিমন্ত্রী ও কেন্দ্রীয় আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, মাছে-ভাতে বাঙ্গলী এই এই ঐতিহ্য অব্যাহত রাখতে জীবিকা নির্বাহের জন্য মাছ চাষের আহবান জানান প্রতিমন্ত্রী ।
আজ দুপুরে দিনাজপুর বিরল উপজেলার ধুকুরঝাড়ী নোনাখালে মাছের পোনা অবমুক্ত করণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।
খালিদ মাহমুদ চৌধুরী বলেন, তার নির্বাচিত এলাকা দিনাজপুর সংসদীয় আসন ২ বিরল ও বোচাগঞ্জ উপজেলায় বছরে প্রায় ১২ হাজার মেট্রিক টন মাছের চাহিদা রয়েছে। দিনাজপুর জেলার ১৩টি উপজেলায় বছরে প্রায় ৭২ হাজার মেট্রিক টন মাছের চাহিদা রয়েছে। সে তুলনায় জেলায় মাছের উৎপাদন হয় ৫০ থেকে ৫৫ হাজার মেট্রিক টন। চাহিদার ঘাটতি পূরণ করতে অন্য জেলা থেকে মাছ আমদানী করে মানুষের মাছের চাহিদা পূরণ করতে হয়। অথচ দিনাজপুর জেলায় প্রচুর পুকুর-জলাশয়, ডোবা-নালা ও ছোট-বড় ১৯টি নদী রয়েছে। এসব জলাশয়ে দেশি প্রজাতির পাশাপাশি অন্যান্য মাছ চাষ করা গেলে জেলার মাছের চাহিদা পূরণ করে অতিরিক্ত মাছ উৎপাদন করা সম্ভব হবে। মাছের চাহিদা পূরণ করতে জেলা মৎস্য অধিদপ্তরকে বাস্তবমুখী পদক্ষেপ গ্রহণ করে মৎস্য সপ্তাহ সফল করার আহ্বান জানান।
তিনি বলেন, বিরল উপজেলার নোনাখালের ১১ কিলোমিটার স্থান আড়াই কোটি টাকা ব্যয়ে পানি উন্নয়ন বোর্ড খনন কাজ সম্পন্ন করেছে। এই খালে যাতে পর্যাপ্ত মাছ উৎপাদন করা যায় সে জন্য আজ ১৭০ কেজি দেশি প্রজাতির মাছ অবমুক্ত করা হয়। তিনি এলাকার ২টি উপজেলায় পর্যাপ্ত মাছ চাষ করতে মৎস্য বিভাগকে পরামর্শ দেন।
অনুষ্ঠানে বিরল উপজেলা নির্বাহী কর্মকর্তা এবিএম রওশন কবিরের সভাপতিত্বে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন জেলা মৎস্য কর্মকর্তা ড. এসএম রেজাউল করিম, বিরল উপজেলা চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান বাবু, বিরল পৌরসভার মেয়র সবুজার সিদ্দিকী সাগর, উপজেলা আওয়ামী লীগের সভাপতি আব্দুল লতিফসহ প্রমুখ। অনুষ্ঠানটি পরিচালনা করেন উপজেলা মৎস্য কর্মকর্তা পূরবী রানী রায়।
এরপর নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী এমপি বিরল উপজেলা পরিষদে উপজেলা কৃষি কর্মকর্তা ও বন বিভাগের যৌথ আয়োজনে ৩দিন ব্যাপী বৃক্ষ মেলার উদ্বোধন ঘোষণা করেন। উদ্বোধনী অনুষ্ঠানে তিনি বৃক্ষ মেলা সফল করতে প্রধান অতিথির বক্তব্য রাখেন।
বাসস/সংবাদদাতা/এমএআর/১৮২০/কেএমকে