বাসস দেশ-১৭ : বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে চন্দ্রাভিযানের ৫০ বছর পালিত

196

বাসস দেশ-১৭
চন্দ্রাভিযান-৫০বছর
বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে চন্দ্রাভিযানের ৫০ বছর পালিত
ঢাকা, ২০ জুলাই, ২০১৯ (বাসস) : বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে মানুষের চন্দ্রাভিযানের ৫০বছর পালিত হয়েছে।
আজ বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের উদ্যোগে এবং বাংলাদেশ অ্যাস্ট্রোনমিক্যাল এসোসিয়েশনের সহায়তায় রাজধানীর জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরে অ্যাস্ট্রোনমি অলিম্পিয়াড ২০১৯, চিত্রাঙ্কন প্রতিযোগিতা এবং রকেট মডেল বানানোর প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। ৩টি বিভাগের বিজয়ীদের মধ্য থেকে সিনিয়র গ্রুপে ৮ জন এবং জুনিয়র গ্রুপে ১৬ জনকে পুরস্কৃত করা হয়।
অনুষ্ঠানে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল আর. মিলার ও রাশিয়ান কালচারাল সেন্টারের পরিচালক মি. ম্যাক্সিম এতে উপস্থিত ছিলেন।
প্রায় ২৫০ প্রতিযোগি অ্যাস্ট্রো অলিম্পিয়াডে অংশগ্রহণ করেন। ৩টি বিভাগের বিজয়ীদের মধ্য থেকে সিনিয়র গ্রুপে ৮ জন এবং জুনিয়র গ্রুপে ১৬ জনকে পুরস্কৃত করা হয়। জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরে বিজয়ীদের নিয়ে দুই দিনব্যাপি কর্মশালার অনুষ্ঠিত হবে। পরবর্তীতে সেখান থেকে নির্বাচিত সেরা ৫ জনকে রোমানিয়ায় অনুষ্ঠিত International Astro-Olympiad এ অংশগ্রহণের জন্য পাঠানো হবে। এছাড়াও ২ জনকে রাশিয়ায় অধ্যয়নের জন্য স্কলারশীপ প্রদান করা হবে।
এছাড়া জাদুঘরের মহাকাশ গ্যালারিতে ‘ Timeline of Space Exploration ’ ডিসপ্লে প্রদর্শন এবং সন্ধ্যা ৭ টা থেকে শক্তিশালী টেলিস্কোপের সাহায্যে আকাশ পর্যবেক্ষণ করা হবে।
বাসস/সবি/এসএস/১৭৫০/এসই