পরাজয় দিয়ে প্রাক-মৌসুম প্রস্তুতি শুরু করলো লিভারপুল

222

শিকাগো, ২০ জুলাই ২০১৯ (বাসস) : বরুসিয়া ডর্টমুন্ডের কাছে ৩-২ গোলের পরাজয়ের মধ্য দিয়ে প্রাক-মৌসুম যুক্তরাষ্ট্র সফর শুরু করেছে ইংলিশ প্রিমিয়ার লিগের জায়ান্ট লিভারপুল। ডেনমার্ক জাতীয় দলের দুই খেলোয়াড় থমাস ডিলানে ও ব্রুন লারসেনের দ্বিতীয়ার্ধের দুই গোলে ডর্টমুন্ড ৩-২ গোলে জয়ী হয়েছে।
শুক্রবার ইন্ডিয়ানার নটর ডেম স্টেডিয়ামে বুন্দেনলিগা দলটি ইউরোপীয়ান চ্যাম্পিয়নের রক্ষণাত্মক কৌশলের সুবিধাকে কাজে লাগিয়ে জয় আদায় করে নিয়েছে। যদিও লিভারপুলে বেশ কয়েকজন তারকা খেলোয়াড় অনুপস্থিত ছিলেন। কোপা আমেরিকার জন্য দেশে থাকায় রেডসদের হয়ে কাল মাঠে নামেননি দুই ব্রাজিলিয়ান তারকা রবার্তো ফিরমিনো ও এ্যালিসন। এছাড়া আফ্রিকান নেশন্স কাপের জন্য মোহাম্মদ সালাহ ও সাদিও মানেও লিভারপুলের এই প্রাক-মৌসুম প্রস্তুতি যুক্তরাষ্ট্র সফর করছেন না।
যে কারণে লিভারপুল ম্যানেজার জার্গেন ক্লপ তার সাবেক ক্লাবের বিপক্ষে অপেক্ষাকৃত তরুনদের নিয়েই মূল একাদশ সাজিয়েছিলেন। দ্বিতীয়ার্ধে ১০জন পরিবর্তন করে একেবারে নতুন দল মাঠে নামানো হয়। ম্যাচ শেষে ক্লপ বলেছেন, ‘এটা দুই দলের জন্যই কঠিন ম্যাচ ছিল। বেশ কিছু ব্যক্তিগত পারফরমেন্স দেখা গেলেও আমি মনে করি এটাই যথেষ্ঠ নয়। অবশ্যই আমরা যা চাচ্ছি তার ধারেকাছেও এখন দল নেই।’
মাত্র ৩ মিনিটেই পাকো আলকাসারের গোলে এগিয়ে যায় ডর্টমুন্ড। লিভারপুরের হয়ে পুরো ম্যাচেই দারুণ খেলেছেন রায়ান কেন্ট ও হ্যারি উইলসন। ১০ মিনিটে এ্যালেক্স অক্সালেড-চেম্বারলিনের পাসে কেন্টের শট ডর্টমুন্টের গোলরক্ষক মার্টিন হিটজ ডাইভ দিয়ে কোনরকমে রক্ষা করেন। জেমস মিলনারের সহায়তায় এরপর উইলসন হিটজকে কঠিন পরীক্ষায় ফেলেছিলেন। অবশেষে ৩৫ মিনিটে ফাবিনহোর পাস থেকে কেন্টের সাথে সমঝোতায় উইলসন লিভারপুলের হয়ে সমতা ফেরান।
প্রথমার্ধটা দুর্দান্ত কাটানোর পর আবারো দ্বিতীয়ার্ধেও শুরুতেই দ্রুত দুই গোলে পিছিয়ে পড়ে রেডসরা। ৫৩ মিনিটে রক্ষণভাগের ভুলে বদলী খেলোয়াড় ডিলানে ডর্টমুন্ডকে এগিয়ে দেন। ৬ মিনিট পর আরেক বদলী খেলোয়াড় লারসেন জোড়ালো শটে ডর্টমুন্ডকে ৩-১ গোলের লিড উপহার দেন। এই গোলের পরপরই ক্লপ একসাথে ১০জন খেলোয়াড় বদল করেও ম্যাচের ভাগ্য পরিবর্তন করতে পারেননি।
রোববার নিজেদের দ্বিতীয় ম্যাচে বস্টনে স্প্যানিশ দল সেভিয়ার মুখোমুখি হবে লিভারপুল।