নওগাঁয় ১৩ কোটি ৩০ লক্ষ ২৬ হাজার টাকা ভূমি উন্নয়ন কর আদায়

247

নওগাঁ, ২০ জুলাই, ২০১৯ (বাসস) : জেলায় বিগত ২০১৮-১৯ আর্থিক বছরে মোট ভূমি উন্নয়ন কর আদায় হয়েছে ১৩ কোটি ৩০ লক্ষ ২৬ হাজার ৫শ ২৩ টাকা। এ্র মধ্যে সাধারণ কর ধার্যকৃত লক্ষ্যমাত্রার চেয়ে বেশী কর আদায় হয়েছে। সাধারণ ভ’মি উন্নয়ন কর আদায় হয়েছে ১০ কোটি ১৬ লক্ষ ২৩ হাজার ২শ ৪১ টাকা। এ খাতে কর আদায়ের লক্ষ্যমাত্রা নির্ধারিত ছিল ৯ কোটি ৭৬ লক্ষ ৩৯ হাজার ৮শ ৬ টাকা। আদায়ের হার শতকরা ১০৪ ভাগ।
অপরদিকে সংস্থার পুঞ্জিভুত কর আদায় হয়েছে ৫৫ লক্ষ ৭৩ হাজার ৩শ ৯৬ টাকা এবং বিবিধ খাতে কর আদায় হয়েছে ২ কোটি ৫৮ লক্ষ ২৯ হাজার ৮শ ৮৬ টাকা। বিভিন্ন প্রতিষ্ঠানের আদায়, সংস্থার আদায় এবং পুকুর লীজ, ডিসিআর, জলমহল, বালু মহল, সরকারী গাছ বিক্রি ইত্যাদি বিবিধ খাতের আদায়।
নওগাঁ’র অতিরিক্ত জেলা প্রশাসক রাজস্ব গৌতম কুমার জানিয়েছেন, নওগাঁ জেলার বাসিন্দাদের ভূমি উন্নয়ন কর প্রদানে অধিক আগ্রহ পরিলক্ষিত হচ্ছে। কাজেই সাধারণ কর আদায়ের ক্ষেত্রে অত্যন্ত সফলতা অর্জিত হয়েছে।
অতিরিক্ত জেলা প্রশাসক রাজস্ব সূত্রে উপজেলা ভিত্তিক বিভিন্ন ভূমি উন্নয়ন কর আদায়ের পরিমান হচ্ছে নওগাঁ সদর উপজেলায় সাধারণ ১ কোটি ৩৭ লক্ষ ৭৯ হাজার ৫শ ৮১ টাকা, সংস্থার ১৫ লক্ষ ৪৪ হাজার ৮শ ৫৩ টাকা ও বিবিধ খাতে ৪৮ লক্ষ ৩৬ হাজার ৪শ ৫৯ টাকা, আত্রাই উপজেলায় সাধারণ ৭৮ লক্ষ ১২ হাজার ৯শ ১৩ টাকা, সংস্থার ১ লক্ষ ৭০ হাজার ৫শ ৬০ টাকা ও বিবিধ খাতে ১৭ লক্ষ ৪০ হাজার ৭শ ৫০ টাকা, রানীনগর উপজেলায় সাধারণ ৮৫ লক্ষ ৪৮ হাজার ৪শ ৩৭ টাকা, সংস্থার ১১ লক্ষ ৫৫ হাজার ৮শ ৯৫ টাকা ও বিবিধ খাতে ৫০ লক্ষ ৩৩ হাজার ৪শ ৯৮ টাকা, বদলগাছি উপজেলায় সাধারণ ৪০ লক্ষ ২৬ হাজার ১শ ৮১ টাকা, সংস্থার ৫ লক্ষ ৬ হাজার ৬৫ টাকা ও বিবিধ খাতে ১৫ লক্ষ ৩৪ হাজার ১শ ৯২ টাকা, ধামইরহাট উপজেলায় সাধারণ ৭৭ লক্ষ ২ হাজার ১শ ৩৬ টাকা, সংস্থার ৮১ হাজার ৬শ ১৯ টাকা ও বিবিধ খাতে ২৯ লক্ষ ৩৪ হাজার ১১ টাকা, পত্নীতলা উপজেলা সাধারণ ১ কোটি ২১ লক্ষ ৭৮ হাজার ৪শ ২৬ টাকা, সংস্থার ১ লক্ষ ৭৭ হাজার ৫শ ৫ টাকা ও বিবিধ খাতে ৫ লক্ষ ৭০ হাজার ১শ ৩৫ টাকা, মহাদেবপুর উপজেলায় সাধারণ ৯২ লক্ষ ৭৭ হাজার ২শ ৭৪ টাকা, সংস্থার ৩ লক্ষ ১ হাজার ২৮ টাকা ও বিবিধ খাতে ৩৬ লক্ষ ২৫ হাজার ৫শ ৪২ টাকা, মান্দা উপজেলায় সাধারণ ৮৪ লক্ষ ৪৩ হাজার ৮শ ৫৮ টাকা, সংস্থার ১৪ লক্ষ ৪ হাজার ৭শ ৭৭ টাকা ও বিবিধ খাতে ১৯ লক্ষ ৬২ হাজার ৪শ ৪৩ টাকা, নিয়ামতপুর উপজেলায় সাধারণ ১ কোটি ২৪ লক্ষ ৪৫ হাজার ৪শ ৩২ টাকা, সংস্থার ১ লক্ষ ১৬ হাজার ৬শ টাকা ও বিবিধ খাতে ১৭ লক্ষ ৮১ হাজার ৬শ ২ টাকা, পোরশা উপজেলায় সাধারণ ৯৪ লক্ষ ৭ হাজার ৭শ ৫০ টাকা, সংস্থার ৮০ হাজার ৪শ ৫৩ টাকা ও বিবিধ খাতে ৬লক্ষ ৩শ টাকা এবং সাপাহার উপজেলায় সাধারণ ভূমি উন্নয়ন কর ৮০ লক্ষ ১ হাজার ২শ ২৮ টাকা, সংস্থার ৩৪ হাজার ৪০ টাকা ও বিবিধ খাতে আদায় হয়েছে ১২ লক্ষ ১০ হাজার ৯শ ৫৪ টাকা।