বঙ্গবন্ধু ও বাংলাদেশ এক ও অভিন্ন : এইচ টি ইমাম

255

ঢাকা, ১৯ জুলাই, ২০১৯ (বাসস) : প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম বলেছেন, বঙ্গবন্ধু এবং বাংলাদেশ এক ও অভিন্ন। বঙ্গবন্ধু শুধু স্বাধীন বাংলাদেশের স্বপ্নদ্রষ্টা ছিলেন না, বাঙ্গালীর জাতিসত্তা সম্পর্কে আমাদের সচেতনও করেছেন।
তিনি আজ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় মহাকাল নাট্য সম্প্রদায়ের প্রতিষ্ঠার তিনযুগ পূর্তি উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন। মহাকাল নাট্য সম্প্রদায়ের সাবেক সভাপতি এডভোকেট আফজাল হোসেনের সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন নাট্য ব্যক্তিত্ব ম. হামিদ এবং বাংলাদেশে প্রথম থিয়েটার নাট্যশালার সেক্রেটারী জেনারেল কামাল বায়েজিদ। অনুষ্ঠান পরিচালনা করেন মীর নাহিদ হাসান। শুভেচ্ছা বক্তব্য রাখেন মহাকাল নাট্য সম্প্রদায়ের সভাপতি মীর জাহিদ হাসান।
প্রধান অতিথি এইচ টি ইমাম বলেন, বঙ্গবন্ধু বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতি। এই দেশ প্রতিষ্ঠিত হয়েছিল একটি ঘোষণার মাধ্যমে। পৃথিবীতে একমাত্র দুটি দেশের স্বাধীনতার ঘোষণা লিখিত আছে। তার মধ্যে বাংলাদেশ একটি। আমাদের সংবিধানেই বঙ্গবন্ধুকে জাতির পিতা বলা আছে।
তিনি বলেন, কতখানি নিষ্ঠুর হলে মানুষেরা তাকে খুন করতে পারে তা কল্পনারও বাইরে।
আলোচনাসভা শেষে মহাপ্রয়াণের শোক আখ্যান ‘শ্রাবণ ট্র্যাজেডি’ মঞ্চস্থ হয়। আনন জামান রচিত ও আশিক রহমান লিয়নের নিদের্শনায় এই নাটকটি পরিবেশিত হয়।

image_printPrint