বাসস দেশ-৩৬ : উন্নয়নশীল এশিয়ার শক্তিশালী প্রবৃদ্ধির মাত্রা সীমিত থাকবে : এডিবি’র পূর্বাভাস

282

বাসস দেশ-৩৬
এডিবি-প্রতিবেদন
উন্নয়নশীল এশিয়ার শক্তিশালী প্রবৃদ্ধির মাত্রা সীমিত থাকবে : এডিবি’র পূর্বাভাস
ঢাকা, ১৮ জুলাই, ২০১৯ (বাসস) : উন্নয়নশীল এশিয়ার শক্তিশালী প্রবৃদ্ধির মাত্রা ২০১৯ এবং ২০২০ সাল জুড়ে সীমিত থাকবে। কারণ সহায়ক দেশীয় চাহিদা বৈশ্বিক বাণিজ্য উত্তেজনার পরিবেশের প্রভাবকে প্রতিহত করবে। আজ এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের (এডিবি) এক প্রতিবেদনে একথা বলা হয়।
এশিয়ান ডেভেলপমেন্ট আউটলুক (এডিও) এর হিসেবে, এডিবি’র মতে ২০১৯ সালে এশিয়ার উন্নয়ন প্রবৃদ্ধি হবে ৫ দশমিক ৭ শতাংশ এবং ২০২০ সালে তা হবে, ৫ দশমিক ৬ শতাংশ। এই প্রবৃদ্ধির হার ২০১৮ সালের তুলনায় একটু নি¤œমুখী। তখন এর হার ছিল ৫ দশমিক ৯ শতাংশ।
হংকং এর নতুন শিল্পয়ন অর্থনীতি বাদে চীন, কোরিয়া প্রজাতন্ত্র, সিঙ্গাপুর এবং তাইপসহ আঞ্চলিক প্রবৃদ্ধি ৬ দশমিক ২ থেকে ২০১৯ সালে কিছুটা কমে ৬ দশমিক ১ এ হবে এবং ২০২০ সাল পর্যন্ত তা অব্যাহত থাকবে।
দক্ষিণ এশিয়ার অন্যত্র প্রাথমিকভাবে সরকারি প্রতিবেদনে ২০১৯ (৩০ জুন পর্যন্ত) সালে বাংলাদেশ এবং নেপালে জিডিপির প্রবৃদ্ধি এডিও’র পূর্বাভাস অতিক্রম করবে।
বাংলাদেশে শিল্প ও সেবা খাতে প্রবৃদ্ধি দ্রুততার সঙ্গে বেড়ে ২০১৮ অর্থবর্ষে ৭ দশমিক ৯ শতাংশ থেকে অর্থবর্ষে ২০১৯ সালে ৮ দশমিক ১ শতাংশে উন্নিত হয়েছে। পাশাপাশি বিনিয়োগ বেড়েছে ২০১৮ অর্থবর্ষে জিডিপি’র ৩১ দশমিক ২ শতাংশ থেকে ২০১৯ অর্থবর্ষে ৩১ দশমিক ৬ শতাংশে।
প্রতিবেদনে চীন এবং মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে গভীর বাণিজ্য সংকটের কারণে প্রবৃদ্ধির নি¤œমুখী ঝুঁকি রয়েছে। যদিও জুনের শেষ নাগাদ দুই দেশের মাঝে বাণিজ্য আলোচনা পুনরায় শুরু হয়েছে।
এডিবি’র প্রধান অর্থনীতিবিদ ইয়াসুয়ুকি সাওয়াদা বলেন, বণিজ্য দ্বন্দ্ব অব্যাহত থাকলেও অঞ্চলটি চলমান শক্তিশালী প্রবৃদ্ধি বজায় থাকবে। তবে বিশ্বের দুই বৃহত্তম অর্থনীতির দেশ চুক্তিতে না পৌঁছা পর্যন্ত এই অঞ্চলে অনিশ্চয়তা অব্যাহত থাকবে বলে এডিবি জানায়।
কোরিয়ার অর্থনৈতিক কর্মকান্ডে ধীরগতি হওয়ায় পূর্ব এশিয়ার প্রবৃদ্ধির চিত্র নামিয়ে ৫ দশমিক ৬ শতাংশে দেখানো হয়েছে। এই উপাঞ্চলে প্রবৃদ্ধি চিত্র ২০২০ সালে ৫ দশমিক ৫ শতাংশ এপ্রিল থেকে অপরিবর্তিত থাকবে।
২০১৯ সালে চীনের প্রবৃদ্ধি অপরিবর্তিত ৬ দশমিক ৩ শতাংশ থাকবে এবং ২০২০ সালে তা ৬ দশমিক ১ শতাংশ থাকবে।
দক্ষিণ এশিয়ার অর্থনীতি তেজি অবস্থায় থাকবে। প্রবৃদ্ধি ২০১৯ সালে ৬ দশমিক ৬ শতাংশ এবং ২০২০ সালে ৬ দশমিক ৭ শতাংশ হবে, যদিও এপ্রিলের তুলনা তা কম।
২০১৯ সালে ভারতে প্রবৃদ্ধি ৭ শতাংশের কম হবে, কারণ ২০১৮ অর্থবর্ষে উৎপাদন কম হয়েছিল এবং ২০২০ সালে প্রবৃদ্ধি হবে ৭ দশমিক ২ শতাংশ।
বাসস/সবি/এসই/২০৪৫/মমআ/-কেএমকে