লিভার প্রতিস্থাপনের পর সুস্থ হয়ে বাড়ি ফিরলেন সিরাতুল ও রোকসানা

346

ঢাকা, ১৮ জুলাই, ২০১৯ (বাসস) : বঙ্গবন্ধুশেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) লিভার ট্রান্সপ্লান্টের পর সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন সিরাতুল ইসলাম ও তার মা রোকসানা বেগম।
আজ দুপুরে বিএসএমএমইউয়ের আনুষ্ঠানিকভাবে তাদের হাসপাতাল ত্যাগের ছাড়পত্র প্রদানকালে আয়োজিত এক সংবাদ সম্মেলনে হেপাটোবিলিয়ারি,প্যানক্রিয়েটিক ও লিভার ট্রান্সপ্লান্ট সার্জারি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মো. জুলফিকার রহমান খান এ কথা জানান।
তিনি বলেন, প্রথমবারের মতো এ অপারেশন হওয়ার ২৫ তম দিনে লিভার দাতা মা এবং গ্রহীতা ছেলে সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন। গত ২৪ জুন লিভার ট্রান্সপ্ল্যন্টে (লিভার প্রতিস্থাপন) অস্ত্রোপ্রচার সম্পন্ন হয়। ভোর ৬টা শুরু হওয়া এ অপারেশন সম্পন্ন করতে মোট ১৬ ঘন্টা সময় লেগেছে। সিরাতুলের লিভার সম্পূর্ণ ফেলে দিয়ে তার মায়ের লিভারের ডান অংশ সফলভাবে প্রতিস্থাপিত করা হয়।
ডা.জুলফিকার জানান,লিভার দাতা সম্পূর্ণ সুস্থ আছেন উনাকে হাসপাতাল থেকে আগেই ছাড়পত্র দেওয়া হয়েছে। লিভার গ্রহীতাও বর্তমানে সুস্থ আছেন।
২০ বছর বয়সী সিরাতুল ইসলাম শুভ’র লিভার সিরোসিসে ভুগছিলেন। তার ৪৯ বছরের মা রোকসানা বেগম ছেলে সিরাতুলকে লিভারের ডান অংশ দিয়ে জীবন বাঁচিয়েছেন।
লিভার প্রতিস্থাপনে এই অপারেশন টিমে ছিলেন অধ্যাপক ডা. মোহাম্মদ মোহছেন চৌধুরী,সহযোগী অধ্যাপক ডা. বিধান চন্দ্র দাস, সহকারী অধ্যাপক ডা. মো. সাইফ উদ্দিন এবং সহকারী অধ্যাপক ডা. মো. নূর-ই-এলাহী। এই চিকিৎসক টিমকে সহায়তা করেন ভারতের প্রতিথযশা লিভার ট্রান্সপ্ল্যান্ট সার্জন ডা. পি বালাচন্দ্র মেনন এর চার সদস্য বিশিষ্ট টিম।