বাসস ক্রীড়া-১ : কস্তার গোলে শেষ ষোলোর আশা বাঁচিয়ে রাখলো স্পেন

380

বাসস ক্রীড়া-১
ফুটবল-স্পেন-ইরান
কস্তার গোলে শেষ ষোলোর আশা বাঁচিয়ে রাখলো স্পেন
কাজান (রাশিয়া), ২১ জুন ২০১৮ (বাসস) : স্ট্রাইকার দিয়াগো কস্তার একমাত্র গোলে রাশিয়া বিশ্বকাপে শেষ ষোলোর আশা বাঁচিয়ে রাখলো সাবেক চ্যাম্পিয়ন স্পেন। গতরাতে ‘বি’ গ্রুপের ম্যাচে স্পেন ১-০ গোলে হারায় ইরানকে। এই জয়ে ২ খেলায় ১ড্র ও ১জয়ে ৪ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে থেকে শেষ ষোলোতে যাবার লড়াইয়ে টিকে রইল স্প্যানিশরা। ২ খেলায় ১জয় ও ১হারে ৩ পয়েন্ট নিয়ে টেবিলের তৃতীয়স্থানে থেকেও শেষ ষোলোর আশা টিকে আছে ইরানেরও। ২ খেলায় ১ড্র ও ১জয়ে ৪ পয়েন্ট নিয়ে টেবিলের দ্বিতীয়স্থানে থেকে শেষ ষোলোতে যাবার লড়াইয়ে আছে পর্তুগালও। তাই এই গ্রুপ থেকে স্পেন-পর্তুগাল ও ইরান তিন দলেই শেষ ষোলোতে যাবার সুর্বন সুযোগ রয়েছে।
আগামী ২৫ জুন রাত ১২টায় সারানস্কে ইরানের মুখোমুখি হবে পর্তুগাল। একই দিন কালিনিনগ্রাদে লড়বে স্পেন ও মরক্কো। ইরানের বিপক্ষে জিতলে পর্তুগাল যাবে শেষ ষোলোতে। মরক্কো-স্পেন ম্যাচে যে জিতবে সেই যাবে শেষ ষোলোতে। আর যদি দু’টি ম্যাচই ড্র হয় এবং পয়েন্ট সমান হলে গোলের হিসেবে এগিয়ে থাকা দু’টি দল খেলবে শেষ ষোলোতে।
কাজানে ৪-১-৪-১ একই ফরম্যাট নিয়ে গ্রুপ পর্বে নিজেদের দ্বিতীয় ম্যাচ শুরু করে স্পেন ও ইরান। এটি দেখে বুঝা যাচ্ছে, রক্ষণভাগ ও অ্যাটাকিং মিডফিল্ড শক্ত রেখে প্রতিপক্ষকে ঘায়েলের পরিকল্পনা দু’দলের। কিন্তু ম্যাচের প্রথমার্ধে ইরানকে নিয়ে ছেলেখেলাই করলো স্পেন। এসময় ৮০ শতাংশের বেশি বল নিজেদের দখলে রাখে স্প্যানিশরা। কিন্তু গোলের দেখা পায়নি তারা।
অল্প কিছু সময়ের জন্য বল নিজেদের দখলে রেখেও বড় কোন লাভ হয়নি ইরানের। কারন হাতে গোনা ভালো দু’টি আক্রমন থেকে গোল আদায় করে নিতে পারেনি ইরান। তবে ১০টি আক্রমন করেও নিজেদের ভুলে বা ইরানের রক্ষণভাগ-গোলরক্ষকের দৃঢ়তায় গোলের স্বাদ নিতে পারেনি স্পেন। ফলে ম্যাচের প্রথমার্ধ শেষ হয় গোলশুন্যভাবে।
প্রথমার্ধের মত দ্বিতীয়ার্ধেও কঠোর ছিলো স্পেন। গোলের স্বাদ প্রথমার্ধে না মিটলেও দ্বিতীয়ার্ধে দ্রুতই গোলের আনন্দে নেচে উঠে স্পেন। এজন্য ২০১০ বিশ্বকাপের ফাইনালে যার হাত ধরে এসেছিলো শিরোপা, তার সহায়তাই নিতে হলো স্প্যানিশদের। তিনি হলেন আন্দ্রেস ইনিয়েস্তা। ইনিয়েস্তা ৫৪ মিনিটে গোল করিয়েছেন কস্তাকে দিয়ে।
ইরানের বিপদ সীমানার ভেতর কস্তাকে বলের যোগান দেন ইনিয়েস্তা। বল পেয়ে সামনে এগোতে গেলে তাকে বাধাঁ দেয়ার চেষ্টা করেন রক্ষণভাগের দুই খেলোয়াড় মোরতেজা পুরালিগানজি ও রামিন রেজাইয়ান। রেজাইয়ান বলে লাথি দিলে কস্তার পায়ে লেগে বল প্রবেশ করে ইরানের জালে। ফলে ১-০ গোলে এগিয়ে যায় স্পেন। এবারের আসরে তৃতীয় গোল করলেন কস্তা।
গোল হজম করে ম্যাচে সমতা আনতে মরিয়া হয়ে উঠে ইরান। ৬২ মিনিটে স্ট্রাইকার সরদার আজমুনের ক্রস থেকে গোল করেন সায়েইদ এজাতোলাহি। স্পেনের জালে বল প্রবেশ করেই আনন্দে নেচে উঠে ইরান। কিন্তু এসময় ভিডিও রেফারির শরানপন্ন হয়ে গোলটিকে অফসাইড বলে বাতিল করেন অনফিল্ড রেফারি। ফলে আনন্দের মূর্হুত হতাশায় রুপ নেয়। সেই হতাশা শেষ পর্যন্ত ইরানের সঙ্গীই হয়। অর্থাৎ, ১-০ গোলে ম্যাচ জিতে নেয় স্পেন।
বাসস/এএমটি/১০১০/স্বব