আইপিএলে বিশ্বকাপ নায়ক বেলিসকে কোচ নিয়োগ দিল হায়দারাবাদ

219

নয়া দিল্লি, ১৮ জুলাই, ২০১৯ (বাসস) : ইংল্যান্ডকে বিশ্বকাপ জেতানো ট্রেভর বেলিসকে কোচ নিয়োগ দিল ইন্ডিয়ান প্রিমিয়ার লীগের (আইপিএল) দল সানরাইজার্স হায়দারাবাদ। আগামী বছর আইপিএলে বেলিস দলের কোচের দায়িত্ব পালন করবেন বলে আজ দলের পক্ষ থেকে জানানো হয়েছে।
গত রোববার বিশ্বকাপের উত্তেজনাপুর্ন ফাইনালে বেলিসের দল ইংল্যান্ডের কাছে পরাজিত হওয়া নিউজিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসন হায়দারাবাদের অধিনায়কের দায়িত্ব পালন করবেন।
আগামী মাসে অস্ট্রেলিয়ার বিপক্ষে এ্যাশেজ সিরিজ শেষে ইংল্যান্ডের কোচের দায়িত্ব ছেড়ে দেবেন অস্ট্রেলিয়ার বেলিস। অর্থ সমৃদ্ধ টি-২০ লীগে অস্ট্রেলিয়ার বেলিস স্বদেশী টম মুডির স্থলাভিষিক্ত হবেন।
হায়দারাবাদের পক্ষ থেকে দেয়া এক বিবৃতিতে বলা হয়েছে, ‘অনেক কিছু ভেবে চিন্তে সানরাউজার্স ফ্র্যাঞ্চাইজি কোচ হিসেবে নতুন কাউকে দায়িত্ব দেয়ার সিদ্ধান্ত নিয়েছে এবং টম মুডির সঙ্গে সম্পর্ক ছেদ করছে।’
ইতোপূর্বে দুইবার কোলকাতা নাইট রাইডার্সের হয়ে আইপিএল শিরোপা এবং ২০১০-১১ মৌসুমে অস্ট্রেলিয়ার ঘরোয়া বিগ ব্যাশ লীগ ও চ্যাম্পিয়ন্স লীগের শিরোপা জিতেছেন বেলিস।
হায়দারাবাদের বিবৃতিতে আরো বলা হয়, তিনি একজন বিজয়ী এটা প্রমাণিত এবং আমরা বিশ্বাস করি তার এই সফল যাত্রা সানরাউজার্স হায়দারবাদকে সামনে এগিয়ে নেয়ার জন্য আদর্শ।’
বেলিসকে কোলকাতা নাইট রাউডার্স এবং রাজস্থান রয়্যালসের পক্ষ থেকেই প্রস্তাব দেয়া হয়েছিল বলে জানা গেছে।
২০১৫ সালে ইংল্যান্ড দলের কোচের দায়িত্ব গ্রহণ করেন বেলিস। সে বছর ৩-২ ব্যাবধানে এ্যাশেজ সিরিজ জয় করে ইংল্যান্ড। এছাড়া টি-২০ বিশ্বকাপের ফাইনালে ওঠে ইংলিশরা এবংওয়ানডে র‌্যাংকিংয়েও শীর্ষ স্থান দখল করে ইয়োইন মরগানের নেতৃত্বাধীন ইংল্যান্ড দল।
এর আগে বেলিসের অধীনে ২০১১ বিশ্বকাপের ফাইনালে ওঠে শ্রীলংকা দল।
টম মুডির অধীনে ২০১৭ সালে আইপিএল চ্যাম্পিয়ন হয় সানরাইজার্স।
উইলিয়ামসন ছাড়াও দলে আছেন বিশ্বকাপ জয়ী ইংল্যান্ড তারকা জনি বেয়ারস্টো।