এবার মাদ্রাসায় ৮৮.৫৬ ও কারিগরিতে পাসের হার ৮২.৬২ শতাংশ

209

ঢাকা, ১৭ জুলাই, ২০১৯ (বাসস): মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে আলিম পরীক্ষায় এবার গড় পাসের হার ৮৮ দশমিক ৫৬ শতাংশ এবং জিপিএ-৫ পেয়েছেন ২ হাজার ২৪৩ জন। কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এবার ১ লাখ ২৪ হাজার ৩২০ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করে। পাস করেছে ১ লাখ ২ হাজার ৭১৫ জন।
এবার আটটি সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা ও কারিগরি বোর্ড মিলিয়ে ১০ টি বোর্ডের অধীনে ১৩ লাখ ৩৬ হাজার ৬২৯ জন পরীক্ষার্থী অংশ নেয় । এরমধ্যে উত্তীর্ণ হয়েছে ৯ লাখ ৮৮ হাজার ১৭২ জন।
২০১৮ সালে মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে আলিম পরীক্ষায় গড় পাসের হার ছিল ৭৮ দশমিক ৬৭ শতাংশ। এবং জিপিএ-৫ পেয়েছে ১ হাজার ২৪৪ জন। মোট পরীক্ষার্থী ছিল ৯৭ হাজার ৭৯৩ জন। পাস করেছে ৭৬ হাজার ৯৩২ জন।
২০১৮ সালে কারিগরি শিক্ষা বোর্ডের আওতায় উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষায় মোট এক লাখ ১৮ হাজার পরীক্ষার্থী অংশ নিয়ে ৮৯ হাজার ৮৯ জন পাস করে। কারিগরি শিক্ষা বোর্ডে গড় পাসের হার ছিল ৭৫ দশমিক ৫০ শতাংশ এবং জিপিএ-৫ পেয়েছে ২ হাজার ৪৫৬ জন শিক্ষার্থী। উত্তীর্ণ শিক্ষার্থীদের মধ্যে ৬০ হাজার ৯২৩ জন ছাত্র ও ২৮ হাজার ১৬৬ জন ছাত্রী।
গত ১ এপ্রিল এইচএসসি ও সমমানের তত্ত্বীয় পরীক্ষা শুরু হয়ে শেষ হয় ১১ মে। ব্যবহারিক পরীক্ষা ১২ মে থেকে শুরু হয়ে ২১ মে শেষ হয়।