পাসের হারে কুমিল্লা শিক্ষাবোর্ড শীর্ষে

201

ঢাকা, ১৭ জুলাই, ২০১৯ (বাসস) : এইচএসসি ও সমমানের পরীক্ষায় ৮টি শিক্ষাবোর্ডের মধ্যে পাসের হারের দিক থেকে এবার কুমিল্লার অবস্থান শীর্ষে। এ বোর্ডে এবার পাসের হার ৭৭ দশমিক ৭৪ শতাংশ।
কুমিল্লা বোর্ডে এবার পরীক্ষায় অংশ নিয়েছিল ৯৪ হাজার ৩৬০ জন, এরমধ্যে উত্তীর্ণ ৭৩ হাজার ৩৫৮ জন।
পাসের হারের দিক থেকে দ্বিতীয় অবস্থানে রয়েছে রাজশাহী শিক্ষাবোর্ড। এই বোর্ডে অংশগ্রহণকারী পরীক্ষার্থীর সংখ্যা ১ লাখ ৪৮ হাজার ৬৭২, এরমধ্যে পাস করেছে ১ লাখ ১৩ হাজার ৫৫০ জন। এই বোর্ড পাসের হার ৭৬ দশমিক ৩৮ শতাংশ।
এর পরের অবস্থানে রয়েছে যশোর শিক্ষাবোর্ড। এই বোর্ডে অংশগ্রহণকারী পরীক্ষার্থীর সংখ্যা ১ লাখ ২৬ হাজার ২২৯, এরমধ্যে পাস করেছে ৯৫ হাজার ৪৯৫ জন। এই বোর্ড পাসের হার ৭৫ দশমিক ৬৫ শতাংশ।
দিনাজপুর শিক্ষাবোর্ডে অংশগ্রহণকারী পরীক্ষার্থীর সংখ্যা ১ লাখ ২৪ হাজার ৩১৫, এরমধ্যে পাস করেছে ৮৯ হাজার ২৩৩ জন। এই বোর্ড পাসের হার ৭১ দশমিক ৭৮ শতাংশ।
ঢাকা শিক্ষাবোর্ডে অংশগ্রহণকারী পরীক্ষার্থীর সংখ্যা ৩ লাখ ৯৩ হাজার ৮৩৫, এরমধ্যে পাস করেছে ২ লাখ ৭৯ হাজার ৯৭৯ জন। এই বোর্ড পাসের হার ৭১ দশমিক ০৯ শতাংশ।
বরিশাল শিক্ষাবোর্ডে অংশগ্রহণকারী পরীক্ষার্থীর সংখ্যা ৬৩ হাজার ৫৩৮, এরমধ্যে পাস করেছে ৪৪ হাজার ৮৮৭ জন। এই বোর্ড পাসের হার ৬৮ দশমিক ৯১ শতাংশ।
পাসের হারের দিক থেকে সর্বনি¤œ অবস্থানে রয়েছে সিলেট শিক্ষাবোর্ড। এই বোর্ডে অংশগ্রহণকারী পরীক্ষার্থীর সংখ্যা ৭৬ হাজার ২৫১, এরমধ্যে পাস করেছে ৫১ হাজার ১২৪ জন। এই বোর্ড পাসের হার ৬৭ দশমিক ০৫ শতাংশ।
কুমিল্লা শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক ড. মো. আসাদুজ্জামান জানান, ওই বোর্ডে এবার মেয়েদের পাসের হার ৭৮ দশমিক ২৭ শতাংশ এবং ছেলেদের পাসের হার ৭৭ দশমিক ১২
তিনি জানান, এবার কুমিল্লা শিক্ষাবোর্ডে বিজ্ঞান বিভাগে পাসের হার ৮৮ দশমিক ৬৪ শতাংশ, মানবিক বিভাগে পাসের হার ৭২ দশমিক ৩৫ শতাংশ, বাণিজ্য বিভাগে পাসের হার ৭৬ দশমিক ৯৮ শতাংশ।
পরীক্ষা নিয়ন্ত্রক জানান, এবার এই বোর্ডে শতভাগ শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা ৩০টি এবং কোন শিক্ষার্থী পাস করেনি এমন শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা ৩টি।