সরকারের ১০ বছরে প্রাথমিকে ১ লাখ ৭৯ হাজার ৭১৭ জন শিক্ষক নিয়োগ

161

ঢাকা, ১৬ জুলাই, ২০১৯ (বাসস) : জাতীয় সংসদের সরকারি প্রতিশ্রুতি সম্পর্কিত কমিটির সভায় জানানো হয়েছে বর্তমান সরকারের ১০ বছরে প্রাথমিক বিদ্যালয়ে (৩ পার্বত্য জেলা ব্যতীত) ১ লাখ ৭৯ হাজার ৭১৭জন শিক্ষক নিয়োগ দেয়া হয়েছে।
আজ কমিটির সভাপতি অধ্যাপক মোঃ আলী আশরাফের সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত সভায় আরো জানানো হয়, বিদ্যালয়বিহীন এলাকায় ১ হাজার ৫শ’ বিদ্যালয় স্থাপন প্রকল্পের আওতায় ১ হাজার ৪৯৫টি নতুন সরকারি প্রাথমিক বিদ্যালয় নির্মাণ করা হয়েছে ।
কমিটির সদস্য মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রি ফজিলাতুন নেসা, মোঃ মুজিবুল হক, মইনউদ্দীন খান বাদল এবং ফখরুল ইমাম সভায় অংশগ্রহণ করেন।
সভায় ১০ম জাতীয় সংসদের ১৪তম অধিবেশন হতে ২৩তম অধিবেশন পর্যন্ত এবং সম্প্রতি সমাপ্ত একাদশ জাতীয় সংসদের ফ্লোরে প্রধানমন্ত্রী, শিক্ষামন্ত্রী এবং প্রথমিক ও গণশিক্ষা মন্ত্রীর দেয়া প্রতিশ্রুতির বিবরণ ও প্রতিশ্রুতি বাস্তবায়নের সর্বশেষ হালনাগাদ অবস্থা, শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে নেয়া বিভিন্ন প্রকল্প সমূহের বাস্তবায়ন অগ্রগতির বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়।
সভায় জানানো হয়, দেশের সব উপজেলায় টেকনিক্যাল স্কুল ও কলেজ স্থাপনের লক্ষ্যে ১ম পর্যায়ে ১শ’টি উপজেলায় ১শ’টি টেকনিক্যাল স্কুল ও কলেজ স্থাপনের কার্যক্রম শুরু করা হয়েছে। ২য় পর্যায়ে আরো ৩২৯টি উপজেলায় ৩২৯টি টেকনিক্যাল স্কুল ও কলেজ স্থাপনের জন্য প্রকল্প প্রণয়ন কার্যক্রম চলছে।
কমিটি প্রাথমিক শিক্ষাকে সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে বিভিন্ন প্রকল্পের সমস্ত অর্থের সঠিক ব্যবহারের সুপারিশ করে।
এছাড়াও কমিটি শিক্ষার মান ত্বরান্বিত করতে স্কুল কলেজ ও বিশ^বিদ্যালয় পর্যায়ে মনিটরিং কার্যক্রম বাড়ানো জন্য সুপারিশ করে।
প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব, শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিবসহ মন্ত্রণালয় ও সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্দ্ধতন কর্মকর্তাবৃন্দ সভায় উপস্থিত ছিলেন।

image_printPrint