এসএমই উদ্যোক্তাদের ঋণ সহায়তা প্রদানে কমিটি গঠন করা হবে : শিল্পমন্ত্রী

298

ঢাকা, ১৬ জুলাই, ২০১৯ (বাসস) : জেলা পর্যায়ে ক্ষুদ্র ও মাঝারি শিল্পের বিকাশে উদ্যোক্তাদের প্রয়োজনীয় ঋণ সহায়তা দিতে একটি কমিটি গঠন করা হবে বলে জানিয়েছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন।
তিনি বলেন, ‘এ কমিটি নারী উদ্যোক্তাসহ এসএমই উদ্যোক্তাদেরকে জামানতবিহীন ঋণ প্রদানের বিষয়টি তদারকি করবে।’
আজ মঙ্গলবার মন্ত্রিপরিষদের সম্মেলন কক্ষে জেলা প্রশাসক সম্মেলন ২০১৯ উপলক্ষে আয়োজিত শিল্প, বাণিজ্য এবং বস্ত্র ও পাট মন্ত্রণালয় সংক্রান্ত যৌথ অধিবেশনে শিল্প মন্ত্রণালয় বিষয়ক আলোচনায় এ সিদ্ধান্ত গৃহীত হয়।
মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলমের সভাপতিত্বে অধিবেশনে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, বস্ত্র ও পাট মন্ত্রী গোলাম দস্তগীর গাজী, প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান, শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার অলোচনায় অংশ নেন।
শিল্পমন্ত্রী বলেন, উন্নয়ন পরিকল্পনা বাস্তবায়নে মাঠ প্রশাসন ইতোমধ্যে ঔপনিবেশিক শাসকের চরিত্র পাল্টিয়ে গণতান্ত্রিক মূল্যবোধের ভিত্তিতে জনগণের সেবকের ভূমিকায় অবতীর্ণ হয়েছে। সরকার ও প্রশাসন একসাথে কাজ করলে দেশের অগ্রগতি ত্বরান্বিত করা সম্ভব। ইতোমধ্যে দেশের জনগণ এর সুফল পেয়েছে।
আর্থ-সামাজিক উন্নয়নে বাংলাদেশের বিপুল সম্ভাবনা রয়েছে উল্লেখ করে তিনি বলেন, পরিকল্পিত উদ্যোগ ও সমন্বয়ের মাধ্যমে এ সম্ভাবনা কাজে লাগিয়ে প্রধানমন্ত্রী ঘোষিত রূপকল্প ২০২১ ও ২০৪১, টেকসই উন্নয়ন অভিষ্ট ২০৩০ এবং ব-দ্বীপ পরিকল্পনা ২১০০ বাস্তবায়নের জন্য জেলা প্রশাসকদের প্রতি পরামর্শ দেন।
শাক-সব্জি, ফলমূলসহ খাদ্যপণ্যের মান ও ক্ষতিকর রাসায়নিকের উপস্থিতি নির্ণয়ে পরিচালিত ভ্রাম্যমাণ আদালতে আধুনিক যন্ত্রপাতি সংযোজনের ওপর গুরুত্বারোপ করে শিল্প প্রতিমন্ত্রী বলেন, কৃষক ও উৎপাদনকারীরা যাতে ক্ষতিগ্রস্ত না হয়, সে বিষয়ে সর্বোচ্চ সতর্ক থাকতে হবে।
এ সময়ে তিনি খাদ্যে ভেজালের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি গ্রহণের জন্য জেলা প্রশাসকদের নির্দেশনা দেন। একই সাথে লবণচাষিরা যাতে উৎপাদিত লবণের উপযুক্ত মূল্য পান, সে বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের জন্য তিনি সংশ্লিষ্ট ডিসিদের প্রতি আহবান জানান।
অধিবেশন শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে শিল্পমন্ত্রী বলেন, দেশে পরিকল্পিত শিল্পায়নের লক্ষ্যে শিল্প মন্ত্রণালয় কাজ করছে। এ লক্ষ্যে সম্ভাবনাময় এলাকাগুলোতে বিসিক শিল্পনগরি ও শিল্পপার্ক স্থাপন করা হচ্ছে। এসব শিল্পনগরী ও পার্কে অগ্রাধিকারভিত্তিতে প্রয়োজনীয় সকল পরিষেবা ও নীতি সহায়তা দেয়া হচ্ছে। পরিকল্পিত ও টেকসই শিল্পায়নের লক্ষ্য অর্জনে ভবিষ্যতে এ ধরণের নীতি সহায়তা অব্যাহত থাকবে বলে তিনি সাংবাদিকদের জানান।