বাসস দেশ-১৩ : রেজিস্টার্ড পশু চিকিৎসকের প্রেসক্রিপশন ছাড়া গরুকে অ্যান্টিবায়োটিক নয়

141

বাসস দেশ-১৩
হাইকোর্ট-আদেশ-অ্যান্টিবায়োটিক
রেজিস্টার্ড পশু চিকিৎসকের প্রেসক্রিপশন ছাড়া গরুকে অ্যান্টিবায়োটিক নয়
ঢাকা, ১৬ জুলাই, ২০১৯ (বাসস): পশু চিকিৎসকের প্রেসক্রিপশন ছাড়া কোনো ফার্মেসি অ্যানিমেল এন্টিবায়োটিক বিক্রি-বিতরণ এবং কোনো খামারি গরুকে এন্টিবায়োটিক খাওয়াতে পারবে না বলে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।
একই সঙ্গে আদালত-জনস্বার্থে দুধের দূষণ পরীক্ষা ও গবেষণায় বিএসটিআই নিবন্ধিত দুধ কোম্পানিগুলোকে একটি তহবিল গঠন করতে কেন নির্দেশ দেয়া হবে না, সে মর্মে রুলও জারি করেছেন। বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কে এম হাফিজুল আলমের সমন্বয়ে গঠিত একটি হাইকোর্ট বেঞ্চ আজ এ আদেশ দেন।
এছাড়া নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ দেয়া প্রতিবেদনের ভিত্তিতে এসব কোম্পানির বিরুদ্ধে কী কী ব্যবস্থা নিয়েছে, তার বাস্তবায়ন প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে। নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ ও বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশনকে (বিএসটিআই) ২৮ জুলাইয়ের মধ্যে এ বিষয়ে জানাতে বলা হয়েছে।
নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ কয়েকটি কোম্পানির পাস্তুরিত দুধ বাংলাদেশ অ্যাগ্রিকালচারাল রিসার্চ ইনস্টিটিউট, বিসিএসআইআর, প্লাজমা প্লাস, ওয়াফেন রিসার্চ, পারমাণু শক্তি কমিশন ও আইসিডিডিআরবি’র ল্যাবে পরীক্ষা করে। এর মধ্যে কয়েকটি কোম্পানির দুধে শিসা ও ক্যাডমিয়াম পাওয়া গেছে। আজ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের পক্ষে আইনজীবী ফরিদুল ইসলাম পাস্তুরিত দুধ, তরল খোলা দুধ ও পশুখাদ্যের পরীক্ষা প্রতিবেদন তুলে ধরেন।
বিএসটিআইয়ের পক্ষে শুনানিতে অংশ নেন আইনজীবী সরকার এম আর হাসান। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি এটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক।
ভেজাল দুধের বিষয়ে এ পর্যন্ত ১০০ মামলা করা হয়েছে বলে আদালতকে জানায় নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ।
বাসস/এএসজি/ডিএ/১৬৪৫/-আসচৌ