সিএমএইচে বধির ও বোবা শিশুদের মধ্যে কক্লিয়ার ইমপ্লান্ট বরাদ্দপত্র বিতরণ

274

ঢাকা, ১৬ জুলাই ২০১৯ (বাসস) : সরকারীভাবে বরাদ্দপ্রাপ্ত ৯১জন জন্মগত বধির ও বোবা শিশুর মধ্যে কক্লিয়ার ইমপ্লান্ট বরাদ্দপত্র বিতরণ করা হয়েছে।
সমাজ কল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদ রোববার ঢাকা সিএমএইচ’র মেজর জেনারেল এম শামসুল হক অডিটরিয়ামে এ বরাদ্দপত্র বিতরণ করেন।
এই অর্থবছরে কক্লিয়ার ইমপ্লান্ট বরাদ্দ প্রাপ্ত ৯১ জন জন্মগত বধির ও বোবা শিশুকে কক্লিয়ার ইমপ্লান্ট সার্জারী করা হলে তারা কথা বলতে ও কানে শুনতে পারবেন বলে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে আজ এ কথা জানানো হয়।
অনুষ্ঠানে সামরিক চিকিৎসা সার্ভিস মহাপরিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল ফসিউর রহমান, এরিয়া কমান্ডার লজিস্টিক্স এরিয়া মেজর জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ এবং সেনাবাহিনীর এ্যাডজুডেন্ট জেনারেল মেজর জেনারেল মোহাম্মদ হুমায়ুন কবীর উপস্থিত ছিলেন।
উল্লেখ্য, ঢাকা সিএমএইচে একটি বিশ্বমানের কক্লিয়ার ইমপ্লান্ট সেন্টার প্রতিষ্ঠিত হয়েছে। এই কক্লিয়ার ইমপ্লান্ট সেন্টারটি বেসামরিক জনগনের জন্যও সেবার সুযোগ সম্প্রসারিত করেছে। এই পর্যন্ত ৩০ জন বেসামরিকসহ সর্বমোট ১০০ জন শ্রবণ ও বাক প্রতিবন্ধীকে কক্লিয়ার ইমপ্লান্ট সার্জারী করা হয়েছে।
উল্লেখ্য, আমাদের পার্শ্ববর্তী দেশে প্রতিটি সার্জারীতে ৩০ থেকে ৪০ লাখ টাকা এবং সিংগাপুরে ৬০ লাখ টাকা খরচ হয়ে থাকে। সিএমএইচ এর নিজস্ব টিম দ্বারা এ সার্জারীতে শুধুমাত্র ডিভাইস ক্রয় বাবদ ৬ লাখ ৪৯হাজার টাকা খরচ হয়ে থাকে।
সরকারের অর্থায়নে বিনামূল্যে অথবা আংশিক মূল্যে ২০১৮-২০১৯ সাল হতে ঢাকা সিএমএইচে জাতীয় কক্লিয়ার ইমপ্লান্ট কার্যক্রম চালু হয়েছে।