বাংলাদেশের ভিশন-২০৪১ এর সহযোগী হতে আগ্রহী শিউল : লি

481

ঢাকা, ১৪ জুলাই, ২০১৯ (বাসস) : দক্ষিণ কোরিয়ার প্রধানমন্ত্রী লি নাক-ইয়ন বলেছেন, বাংলাদেশকে একটি উন্নত রাষ্ট্রে পরিণত করার জন্য ভিশন-২০৪১ বাস্তবায়নে শিউল সবসময় বাংলাদেশের পাশে থাকবে।
তিনি আজ সন্ধ্যায় বঙ্গভবনে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে সৌজন্য স্বাক্ষাৎকালে এ কথা বলেন।
বাংলাদেশের উন্নয়নের ধারার প্রশংসা করে লি বলেন, দক্ষিণ কোরিয়া বাংলাদেশের সঙ্গে দ্বিপক্ষীয় সম্পর্ককে অগ্রাধিকার দেয় এবং দেশটি বাংলাদেশের ভিশন-২০৪১ বাস্তবায়নে এর উন্নয়ন সহযোগী হতে চায়।
স্বাক্ষাৎ শেষে রাষ্ট্রপতির প্রেসসচিব মোহাম্মদ জয়নাল আবেদিন ব্রিফিংএ এ কথা জানান।
সফররত দক্ষিণ কোরিয়ার প্রধানমন্ত্রী বলেন, যদিও কোরিয়া বাংলাদেশের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক বস্ত্র খাতের মধ্য দিয়ে শুরু করেছে, এখন এই সম্পর্ক আরো বৈচিত্র্যময় হয়েছে। সাক্ষাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তার বৈঠকের কথা তুলে ধরে বলেন, বৈঠক অনেক ফলপ্রসূ হয়েছে এবং আগামী দিনে এই সম্পর্ক আরো বেশি শক্তিশালী হবে।
দক্ষিণ কোরিয়ার প্রধানমন্ত্রী বঙ্গভবনে পৌঁছলে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ তাকে ফুলের তোড়া দিয়ে আমন্ত্রণ জানান। রাষ্ট্রপতি এ সময় দুই দেশের দ্বিপক্ষীয় সম্পর্ক সম্প্রসারণে কোরিয়ার উদ্যোক্তাদের বাংলাদেশে আরো বেশি বিনিয়োগের আহ্বান জানান।
দক্ষিণ কোরিয়াকে বাংলাদেশের গুরুত্বপূর্ণ অংশিদার উল্লেখ করে রাষ্ট্রপতি বলেন, এখানে দক্ষিণ কোরিয়ার বিনিয়োগও ধীরে ধীরে বৃদ্ধি পাচ্ছে। এ সময় আবদুল হামিদ বলেন, উন্নয়ন কর্মকান্ডের ক্ষেত্রে দুই দেশের মধ্যে অনেক সাদৃশ্য রয়েছে এবং বাংলাদেশ এ থেকে অনুপ্রাণিত হচ্ছে।
এ সময় অন্যানের মধ্যে ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ, পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক, রাষ্ট্রপতির সচিব সম্পদ বড়–য়া ও সামরিক সচিব মেজর জেনারেল এস এম শামীম-উজ-জামান উপস্থিত ছিলেন।