বাসস দেশ-৩৮ : শেখ হাসিনার ট্রেনে গুলিবর্ষণ মামলায় সাজাপ্রাপ্ত ৮ জনের আত্মসমর্পণ

192

বাসস দেশ-৩৮
ট্রেনে গুলিবর্ষন-আত্মসমর্পণ
শেখ হাসিনার ট্রেনে গুলিবর্ষণ মামলায় সাজাপ্রাপ্ত ৮ জনের আত্মসমর্পণ
পাবনা, ১৪ জুলাই, ২০১৯ (বাসস) : পাবনার ঈশ্বরদীতে আওয়ামী লীগ সভানেত্রী, তৎকালীন বিরোধীদলীয় নেতা শেখ হাসিনার ট্রেন বহরে গুলিবর্ষণের ঘটনায় দায়ের হওয়া মামলার দন্ডপ্রাপ্ত পলাতক ৮ আসামী আত্মসমর্পণ করেছে। পরে তাদেরকে জেল হাজতে পাঠিয়েছে আদালত।
রোববার দুপুরে পাবনার অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালতে হাজির হয়ে জামিন প্রার্থনা করে আসামীরা। এসময় আদালতে ভারপাপ্ত বিচারক রোস্তম আলী তাদের জেল হাজতে পাঠানোর নির্দেশ দেন।
আতœসমর্পনকারীরা হচ্ছে- আমিরুল ইসলাম আমিন, রবি, আমজাদ হোসেন খোকন, মামুন, আবুল কালাম, চাঁদ আলী, রনো ও হুমায়ুন কবির দুলাল।
আসামীদের মধ্যে ৫জন যাবজ্জীবন ও ৩ জন দশ বছরের কারাদন্ডপ্রাপ্ত। এ নিয়ে সাজাপ্রাপ্ত মোট ৪০ আসামী জেল হাজতে রয়েছে। এ মামলায় এখনও পলাতক রয়েছে ৭ জন। মারাগেছে ৫ জন। পলাতকদের মধ্যে ফাসির দন্ডপ্রাপ্ত জাকারিয়া পিন্টু এখনও পলাতক।
মামলার সরকার পক্ষের আইনজীবি পিপি আকতারুজ্জামান মুক্তা বলেন, ১৯৯৪ সালের ২৩ সেপ্টেম্বর দলীয় কর্মসূচীতে অংশ নিতে আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা খুলনা থেকে সৈয়দপুর যাবার পথে ঈশ্বরদী স্টেশনে যাত্রাবিরতিকালে বিএনপি’র নেতাকর্মিরা ট্রেনে ও তার কামরায় গুলিবর্ষণ করে।
গত ৩জুলাই এই মামলায় রায় ঘোষণা করেন পাবনার ¯েপশাল ট্রাইব্যুনাল-৩ এর আদালত। মামলার ঘোষিত রায়ে বিএনপি, যুবদল ও ছাত্রদলের বিভিন্ন পর্যায়ের নেতাকর্মিদের মধ্যে ৯ জনের ফাঁসি, ২৫ জনের যাবজ্জীবন ও ১৩ জনের ১০ বছর করে কারাদন্ড প্রদান করেছেন সংশি¬ষ্ট আদালতের বিচারক (ভারপ্রাপ্ত) মো. রোস্তম আলী।
বাসস/সংবাদদাতা/এমএমবি/১৯৫৫/শআ