বাসস রাষ্ট্রপতি-২ : সমৃদ্ধ দেশ গড়তে সরকার দক্ষতা অর্জনকে অগ্রাধিকার কার্যক্রম হিসাবে গ্রহণ করেছে : রাষ্ট্রপতি

187

বাসস রাষ্ট্রপতি-২
রাষ্ট্রপতি- যুব দক্ষতা দিবস
সমৃদ্ধ দেশ গড়তে সরকার দক্ষতা অর্জনকে অগ্রাধিকার কার্যক্রম হিসাবে গ্রহণ করেছে : রাষ্ট্রপতি
ঢাকা, ১৪ জুলাই ২০১৯ (বাসস) : রাষ্ট্রপতি মোঃ আব্দুল হামিদ বলেছেন, ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে একটি উন্নত ও সমৃদ্ধ দেশে পরিণত করতে সরকার দক্ষতা অর্জনকে অগ্রাধিকার কার্যক্রম হিসাবে গ্রহণ করেছে।
আগামীকাল ১৫ জুলাই ‘বিশ্ব যুব দক্ষতা দিবস ২০১৯’ উপলক্ষে এক বাণীতে রাষ্ট্রপতি এ কথা বলেন।
সারাবিশ্বের মতো বাংলাদেশেও ১৫ জুলাই ‘বিশ্ব যুব দক্ষতা দিবস ২০১৯’ পালিত হচ্ছে জেনে তিনি সন্তোষ প্রকাশ করেন। যুব সমাজকে দক্ষতা উন্নয়নের মাধ্যমে জীবনে সফলতা অর্জনে উৎসাহিত করতে বিশ্বজনীন এ প্রয়াস সহায়ক ভূমিকা রাখবে।
রাষ্ট্রপতি বলেন, সরকার ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে একটি উন্নত ও সমৃদ্ধ দেশে পরিণত করতে নিরলস কাজ করে যাচ্ছে। উন্নয়নকে গতিশীল করার পূর্বশর্ত দক্ষ জনশক্তি। দক্ষতা অর্জনকে সরকার একটি অগ্রাধিকার কার্যক্রম হিসাবে গ্রহণ করেছে। এ লক্ষ্যে গঠন করা হয়েছে জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষ (এনএসডিএ)। দক্ষতা ও প্রশিক্ষণকে সুনির্দিষ্ট কাঠামোর মধ্যে নিয়ে আসার জন্য এ সংক্রান্ত সকল কার্যক্রমকে সমন্বিতভাবে পরিচালিত করা, মান উন্নয়ন ও মান তদারকি করার জন্য রেগুলেটরি অথরিটি হিসেবে নবগঠিত এনএসডিএ এর ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। পাশাপাশি যুবসমাজের সার্বিক দক্ষতা উন্নয়নে সরকার সাধারণ শিক্ষাক্ষেত্রেও কারিগরি শিক্ষাকে অন্তর্ভুক্ত করতে যাচ্ছে।
তিনি বলেন, জেলা শহর থেকে সকল স্তরে সম্প্রসারিত হচ্ছে কারিগরি শিক্ষা অবকাঠামো। কারিগরি শিক্ষা ও দক্ষতা উন্নয়নে এ সকল কার্যক্রম দেশের উন্নয়নে বৈপ্লবিক পরিবর্তন আনতে সক্ষম হবে ।
আবদুল হামিদ বলেন, বাংলাদেশ ইতোমধ্যে ওয়ার্ল্ড স্কিল ইন্টারন্যাশনাল এবং ওয়ার্ল্ড স্কিল এশিয়ার সদস্য পদ লাভ করেছে যা দেশে ‘বিশ্ব যুব দক্ষতা দিবস ২০১৯’ উদ্যাপনে বিশেষ মাত্রা যোগ করেছে। বিভিন্ন ক্ষেত্রে নিজেদের দক্ষতা উন্নয়নের মাধ্যমে দেশের যুব সমাজ দেশ ও দেশের বাইরে কর্মক্ষেত্রে সফলতা অর্জনের পাশাপাশি দেশের সার্বিক উন্নয়নে অবদান রাখতে সক্ষম হবে।
তিনি ‘বিশ্ব যুব দক্ষতা দিবস ২০১৯’ উপলক্ষে আয়োজিত সব কর্মসূচির সার্বিক সাফল্য কামনা করেন।
বাসস/তবি/এমআর/১৮১৫/শআ