দুধে অ্যান্টিবায়োটিক: চার ল্যাবে পরীক্ষার নির্দেশ

62

ঢাকা, ১৪ জুলাই ২০১৯ (বাসস) : বিএসটিআই’র লাইসেন্সকৃত সব ব্র্যান্ডের পাস্তরিত দুধে অ্যান্টিবায়োটিক ও ডিটারজেন্টসহ বিভিন্ন ক্ষতিকর উপাদান আছে কিনা- তা চারটি ল্যাবে এক সপ্তাহের মধ্যে পরীক্ষা করতে নির্দেশ দিয়েছে হাইকোর্ট। ল্যাবগুলো হলো- ন্যাশনাল ফুড সেফটি ল্যাবরেটরি, বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ, ইন্টারন্যাশনাল সেন্টার ফর ডাইরিয়াল ডিজিজ রিসার্চ, বাংলাদেশ (আইসিডিডিআরবি) এবং সাভারের বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউটের গবেষণাগার।
আজ বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ ও বিচারপতি মো. ইকবাল কবিরের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। মামলাটির পরবর্তী শুনানির জন্য আগামী ২৩ জুলাই মঙ্গলবার দিন ধার্য করেছে আদালত। আদালতে বিএসটিআই’র পক্ষে আইনজীবী ছিলেন ব্যারিস্টার সরকার এম আর হাসান। রিট আবেদনকারীর পক্ষে ছিলেন ব্যারিস্টার অনীক আর হক।
ব্যারিস্টার অনীক আর হক বলেন, কলিফর্ম কাউন্ট, এসইডিটি, ফরমালিন, ডিটারজেন্ট অ্যান্ড অ্যান্টিবায়েটিকসহ বিভিন্ন ক্ষতিকর উপাদান পরীক্ষা করবে চারটি প্রতিষ্ঠান। চারটি ল্যাবরেটরির প্রতিনিধিদের উপস্থিতিতে বিএসটিআই এসবের নমুন সংগ্রহ করবে। নমুনা সংগ্রহের পর এক সপ্তাহের মধ্যে পরীক্ষা করে আলাদা আলাদা প্রতিবেদন দিতে হবে।

image_printPrint